গৌরনদী সংবাদ

গৌরনদী মা ও শিশু কল্যান কেন্দ্রের সম্মুখে পরিবেশ দুষন

বরিশালের গৌরনদী মা ও শিশু কল্যান কেন্দ্রের সামনের সাইন বোর্ডে লেখা আছে “পরিস্কার-পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ” দয়া করে এখানে কেহ ময়লা-আবর্জনা ফেলবেন না ও কেহ প্রসাব করিবেন না। কিন্তু বাংলা ভাষায় লেখা এ মহান বাক্যটির কোন মূল্য এখানে আছে বলে মনে হচ্ছেনা।

মঙ্গলবার সকালে সরেজমিন গৌরনদী বাসষ্ট্যান্ড সংলগ্ন গয়নাঘাটা ব্রিজের সন্নিকটে অবস্থিত এ স্বাস্থ্য কেন্দ্রের সামনে গিয়ে দেখাগেছে বেহাল চিত্র।

পাশ্ববর্তি কয়েকজন দোকানদারদের সাথে আলাপ করে জানা গেছে, স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তির প্রত্যক্ষ ইঙ্গিতে তার ভাড়াটিয়া ভাঙ্গারী ব্যবসায়ীরা দীর্ঘদিন যাবত ওই হাসপাতালের সামনের সাইন বোর্ডটি ঘেষে প্লাস্টিকের বোতল, লোহা লক্কর সহ বিভিন্ন ভাঙ্গারী মালা-মাল ও ময়লা-আবর্জনা ফেলে চিকিৎসা কেন্দ্র সহ গোটা এলাকার পরিবেশ দুষন করছেন। শুধু তাই নয় ”হাসপাতাল আমাদের জায়গায়” এই দাবী তুলে ওই প্রভাবশালীর পুত্র চিকিৎস্যা কেন্দ্রর ওয়াল ঘেষে সড়কের পাশেই তৈরী করেছেন একচালা একটি টিনের ঘর। হাসপাতালের পুরো ওয়াল ঘেষে প্রায় একশো ফুট জায়গা জুড়ে বিকল হওয়া কয়েকটি টেম্পু, প্লাস্টিকের বোতলের বস্তা ও লোহা লক্কর রাখা হয়েছে।

জানা গেছে, প্রতিদিন হাসপাতালের গেটের সামনে গাড়ী রেখে ওই সব ভাঙ্গারী মালামাল উঠানো এবং নামানো হয়। এতে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও চিকিৎস্যকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়া জনগুরুত্বপূর্ন এ সড়কটির পাশে ঘর উত্তোলন ও ভাঙ্গারী মালামাল রাখার কারণে যানবাহন চলাচলের ক্ষেত্রেও নানা সমস্যার সৃষ্টি হয়।

তবে বিষয়টি দেখেও না দেখার ভান করছে স্থানীয় প্রশাসন ও পৌর কর্তৃপক্ষ। গৌরনদী মা ও শিশু কল্যান কেন্দ্রের কর্মকর্তা ও কর্মচারীরাও ভয়ে প্রতিবাদ করতে সাহস পাচ্ছেন না।
বিশ্বজিত সরকার বিপ্লব

আরও সংবাদ...

Leave a Reply

Back to top button