টেক

অ্যাপলের ব্যবহৃত আইফোন বিক্রির পরিকল্পনা নাকচ করে দিয়েছে ভারত সরকার

এ মাসের প্রথমার্ধ্বে ইলেক্ট্রনিক্স এ্যান্ড ইনফরমেশন টেকনোলজি ডিপার্টমেন্ট পরিবেশ মন্ত্রণালয় এবং বৈদেশিক বাণিজ্য সংক্রান্ত্র পরিচালককে জানায়, কোন প্রকার ব্যবহৃত সেকেন্ড হ্যান্ড পণ্য আমদানি সমর্থণ করে না প্রতিষ্ঠানটি কেননা এটি ভারতে ইলেক্ট্রনিক বর্জ্য বাড়াতে সম্যক ভূমিকা পালন করবে।

Apple_iphone3

অ্যাপল কর্তৃক ভারতে ব্যবহৃত আইফোন বিক্রির অনুরোধ প্রত্যাখ্যান করেছে ভারত সরকার। সংবাদমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানায়, মার্কিন প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটির আবেদন নামঞ্জুর করা হয়। ভারতের টেলিকমিউনিকেশনস মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছে বলে প্রতিবেদনে বলা হয়।

সম্প্রতি অ্যাপল ভারতে ব্যবহৃত আইফোন বাণিজ্য করার উদ্দেশ্যে ভারত সরকারের কাছে অনুমতি চায়। অনুমতির প্রেক্ষিতে এক লিখিত বক্তব্যে টেলিকম মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ বলেন, ‘অ্যাপল কর্তৃক প্রাক-মালিকানাধীন অথবা ব্যবহৃত আইফোন ভারতে আমদানি, বিক্রি এবং উৎপাদনের আবেদনপত্র পরিবেশ ও বন মন্ত্রণালয়ে গৃহীত হয়।’

সিদ্ধান্তটির সাথে কয়েকটি মন্ত্রণালয় এমনকি প্রধানমন্ত্রীর অফিসও জড়িত আছে বলে শোনা যাচ্ছে। এ মাসের প্রথমার্ধ্বে ইলেক্ট্রনিক্স এ্যান্ড ইনফরমেশন টেকনোলজি ডিপার্টমেন্ট পরিবেশ মন্ত্রণালয় এবং বৈদেশিক বাণিজ্য সংক্রান্ত্র পরিচালককে জানায়, কোন প্রকার ব্যবহৃত সেকেন্ড হ্যান্ড পণ্য আমদানি সমর্থণ করে না প্রতিষ্ঠানটি কেননা এটি ভারতে ইলেক্ট্রনিক বর্জ্য বাড়াতে সম্যক ভূমিকা পালন করবে।

অ্যাপল এর আগেও ব্যবহৃত আইফোন বিক্রির অনুমতি চেয়ে আবেদন করেছিল। কিন্তু সেবারও আবেদন নাকচ করে দিয়েছিল ভারত সরকারের পরিবেশ মন্ত্রণালয়। তার কারণ হিসেবে মন্ত্রণালয় উল্লেখ করেছিল, এসব ব্যবহৃত পুরনো ফোন স্থানীয়ভাবে ই-বর্জ্য বাড়াবে কেননা এসব ফোনগুলো জীবনের শেষ পর‌্যায়ে এসে পড়ে।

তবে অ্যান্ড্রয়েড স্মার্টফোন তৈরিকারকরা অ্যাপলের আবেদন নাকচ করার জন্য ভারত সরকারকে চাপ দিয়েছে বলেও শোনা গেছে।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Tags

আরও সংবাদ...

Leave a Reply

Back to top button