গৌরনদী সংবাদ

পাল্টে গেছে গৌরনদী ভূমি অফিস, নেই দালাল‌দের আনা‌গোনা

টি এম তু‌হিনঃ নামজারী, জমাখা‌রিজ, আ‌পিল‌কেস সহ ভূ‌মি সংক্রান্ত নানান কাজ কর্ম আদায় কর‌তে প্র‌তি‌নিয়ত দালাল নামক প্রতারক‌দের খপ্প‌রে প‌রে ও নানা হয়রানীর শিকার হ‌তে হ‌য়ে‌ছিল ব‌রিশা‌লের গৌরনদী ভূ‌মি অ‌ফি‌সে আসা ভুমি মালিকদের।
নতুন এ‌সিল্যান্ড যোগদান করার পর থে‌কে সব কিছু যে‌নো পা‌ল্টে যা‌চ্ছে, পা‌ল্টে গে‌ছে ভূ‌মি অ‌ফি‌সের সেই চিরচেনা সব চিত্র, ফে‌রেস্তার ন্যায় সেবা পা‌চ্ছেন খোদ ভূ‌মি মা‌লিকরা, এমন‌ কি চা পা‌নেও আপ্যা‌য়িত হ‌চ্ছেন আগত সব শ্রেনীর ভূ‌মি মা‌লিকগন।

সোমবার স‌রেজ‌মি‌ন গি‌য়ে দেখা গে‌ছে, ভূ‌মি অ‌ফি‌সের প্র‌ত্যেক রু‌মের দরজার উপ‌রে ও দেয়া‌লে ডি‌জিটাল প্রি‌ন্টে লেখা নামজারী/জমাখা‌রিজ/ এর আ‌বেদন সরাস‌রি উপ‌জেলা ভূ‌মি অ‌ফি‌সে জমা ‌দিন, নামজারীর জন্য সরকার নির্ধা‌রিত ফি ১১৫০ টাকা, ভূ‌মি বিষয়ক সকল সেবা/পরামর্শ/অ‌ভি‌যোগের বিষ‌য়ে সরাস‌রি এ‌সি ল্যান্ড এর সা‌থে কথা বল‌ুন, অ‌বৈধভা‌বে নদী নালা খাল বিল জলাভূ‌মি ও সরকা‌রি সম্পত্তি দখল‌ থে‌কে বিরত থাকুন, ভূমি দস্যুদের বিরুদ্ধে সামা‌জিক প্র‌তি‌রোধ গ‌ড়ে তুলুন, নি‌জের কাজ নি‌জে কর‌নি,‌ দালাল প্রতারক থে‌কে দুরে থাকুন, লেখা বি‌ভিন্ন উপ‌দেশ আ‌দেশ ও নি‌র্দেশ।
ভূ‌মি মা‌লিকরা বেজায় খু‌শি এ‌সিল্যা‌ন্ডের এমন সু‌ন্দর কা‌জের জন্য,‌ কিন্তু বেজায় অখু‌শি হ‌য়ে‌ছেন বেচারা দাললরা। এখন আর আ‌গের মতন দেখা যা‌চ্ছে না দালাল ও প্রতা‌রক। এ‌সিল্যা‌ন্ডের রু‌মে সমস্যা নি‌য়ে আগত অ‌নেক ভূ‌মি মা‌লিক‌দের দেখা গেছে চা পা‌নে আপ্যা‌য়িত হ‌তে।
জ‌মির সমস্যা নি‌য়ে আসা ভুরঘাটা নুর আলম জানান, এ‌সিল্যান্ড স্যার চা পা‌নে আপ্যা‌য়িত কর‌ছেন সমস্যা নি‌য়ে আসা ভূ‌মি মা‌লিক‌দের। দে‌খে মনটা ভ‌রে গেল, ভাল লাগ‌লো তার ব্যবহার।

সহকা‌রি ক‌মিশনার ভূ‌মি মোঃ আ‌নিচুর রহমান এর সা‌থে আ‌লোচনাকা‌লে তি‌নি জানান, আ‌মি চল‌তি বছ‌রের ২৯ মে যোগদানের পর থে‌কে উপ‌জেলা ভূ‌মি অ‌ফি‌সের সেবা কিভা‌বে জনগ‌নের দোড়‌গোড়ায় পৌ‌ছে দেয়া যায় এবং কিভা‌বে সেবা প্রত্যাশীরা হয়রানীমুক্ত সেবা পে‌তে পা‌রেন সে ল‌ক্ষে কাজ করে যা‌চ্ছি।
তি‌নি আ‌রো জানান, এরই ধারবা‌হিকতায় নামজারীরর সরকা‌রি ফি, নামজারীর জন্য প্র‌য়োজনীয় কাগজপত্র,অ‌র্পিত সম্প‌ত্ত্বি সংক্রান্ত বি‌ভিন্ন তথ্য ব্যানার,প্লাকার্ড আকা‌রে টানা‌নো হ‌য়ে‌ছে। সেবা প্রত্যাশী‌দের জন্য সেবা সহজীকরনের জন্য স্থাপন করা হ‌য়ে‌ছে”‌হেল্প ডেস্ক”। হেল্প ডে‌স্কে একজন অ‌ফিস সহকা‌রি সা‌র্বক্ষ‌নিক ভূ‌মি সেবা সংক্রান্ত পরামর্শ, আ‌বেদন ফরম পুর‌ন সংক্রান্ত পরার্শসহ যাবতীয় সহ‌যো‌গিতা প্রদান ক‌রেন।
এছাড়াও জনগ‌নের স‌চেনতা তৈরীর জন্য ভূ‌মি সেবা সংক্রান্ত তথ্যাবলী সম্বলিত লিফ‌লেট তৈরী করা হ‌য়ে‌ছে,যা জনসাধার‌নের মা‌ঝে বিতরন করা‌ হচ্ছে।

‌তি‌নি আ‌রো জানান, ভূ‌মি সংক্রান্ত যে কো‌নো পরামর্শ অ‌ভি‌যোগ জানা‌তে যে কেউ সরাস‌রি আমার কা‌ছে আস‌তে পা‌রেন। এ ল‌ক্ষে গণশুনানী গ্রহন করা হয় এবং সে মোতা‌বেক আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হয়।
‌তি‌নি দৃঢ়তার সা‌থে ব‌লেন উ‌ল্লে‌খিত কার্যক্রম গ্রহনের ফ‌লে সেবার মান বৃ‌দ্ধি পা‌বে ব‌লে আমার আশা।

এছাড়া ভূ‌মি সংক্রান্ত যে‌কোন সমস্যা সরাস‌রি কথা বল‌তে ০৪৩২২ ৫৬২৩৮/ ০১৭০৫ ৪০৬৫৪৬
ই‌ মেইল [email protected], ফেসবুক ac land gournadi

আরও সংবাদ...

One Comment

Leave a Reply

Back to top button