গৌরনদীর একমাত্র নারী মুক্তিযোদ্ধার স্বামী বি.কে রনজিত আর নেই

নিজস্ব সংবাদদাতা ॥ বরিশালের তৎকালীন গৌরনদী থানা বর্তমান আগৈলঝাড়া উপজেলার পয়সারহাট গ্রামের স্বীকৃতিপ্রাপ্ত একমাত্র নারী মুক্তিযোদ্ধা, স্বাধীনতা পরবর্তী বরিশাল জেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা ও বাকাল ইউনিয়ন পরিষদের সাবেক সদস্যা প্রয়াত মনা রানী ব্যানার্জীর স্বামী বীর মুক্তিযোদ্ধা ডাঃ রনজিত ব্যানাজী ওরফে বি.কে রনজিত (৮৮) বিভিন্নরোগে আক্রান্ত হয়ে রবিবার বিকেলে ঢাকার বাসায় ইহলোক ত্যাগ করেছেন। মৃত্যুকালে তিনি ২ পুত্র, ৩ কন্যাসহ অসংখ্য আত্মীয়-স্বজন, নাতী-নাতনী রেখে গেছেন। সোমবার সকাল দশটায় তার লাশ রাষ্ট্রীয় মর্যাদায় জানাজা শেষে পয়সারহাট গ্রামের পারিবারিক গোরস্তানে সমাধিস্থ করা হবে।

বীর মুক্তিযোদ্ধা ডাঃ রনজিত ব্যানার্জীর মৃত্যুর খবরে গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলার সর্বত্র শোকের ছায়া নেমে আসে। শেষবারের জন্য বীর মুক্তিযোদ্ধার কফিনে শ্রদ্ধা নিবেদন করতে পয়সারহাট গ্রামের তার বাড়িতে ছুটে যান আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতা-কর্মীরা।

মনা রানী ব্যানার্জীর মৃত্যুতে গভীর শোক ও শোর্কাত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন বরিশাল জেলা আওয়ামীলীগের সভাপতি ও জাতীয় সংসদের সাবেক চীফ হুইপ আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ, এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস-এমপি, অগ্রনী ব্যাংকের পরিচালক এ্যাডভোকেট বলরাম পোদ্দার, গৌরনদী পৌরসভার মেয়র মোঃ হারিছুর রহমান হারিছ, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা কমান্ডার সৈয়দ মনিরুল ইসলাম বুলেট ছিন্টু, অনলাইন গৌরনদী ডট কম ও আলোকিত সময় এর সম্পাদক খোকন আহম্মেদ হীরা, আগৈলঝাড়া প্রেসক্লাবের সম্পাদক প্রবীর বিশ্বাস ননী প্রমুখ।

আগৈলঝাড়া উপজেলার পয়সারহাট গ্রামের খ্রীষ্ট্রিয় সম্প্রদায়ের বীর মুক্তিযোদ্ধা বি.কে রনজিতের স্ত্রী নারী মুক্তিযোদ্ধা মনা রানী ব্যানার্জি সম্প্রতি মৃত্যুবরন করেন। মনা রানী ব্যানার্জির বড় মেয়ে কবিতা রানী ব্যনার্জি ও মেঝ মেয়ে মমতা রানী ব্যানার্জি বলেন, যুদ্ধচলাকালীন তারা স্থানীয় আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসার জন্য অতিগোপনে তৎকালীন গৌরনদী বর্তমান আগৈলঝাড়া উপজেলার আস্কর গ্রামে একটি চিকিৎসালয় খুলেছিলাম। স্থানীয় রাজাকারদের কাছে এ খবর পেয়ে পাক সেনারা একাধিকবার আমাদের ধরে আনার জন্য অভিযান চালিয়ে ব্যর্থ হয়েছিলো। তাদের পুরো পরিবারটিই ছিলো মুক্তিযুদ্ধের স্ব-পক্ষের।

গৌরনদীর একমাত্র নারী মুক্তিযোদ্ধার স্বামী বি.কে রনজিত আর নেই