আর্কাইভ

মহাসেনের তান্ডব : বরিশালে দুই লাখ হেক্টর জমির ফসল বিনষ্ট

মণীষ চন্দ্র বিশ্বাস ॥  মহাসেনের তান্ডবে দক্ষিণ উপকূলবর্তী জেলাগুলোর মধ্যে শুধু বরিশাল বিভাগেই দুই লাখ হেক্টর জমির ফসল বিনষ্ট হয়েছে। তবে ক্ষতির পরিমাণ আরো বেশি দাবি করেছেন কৃষকেরা। উপকূলীয় জেলাগুলোতে ঘূর্ণিঝড় মহাসেনের তান্ডবে প্রবল বর্ষণ ও জোয়ারের পানিতে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় ক্ষতির পরিমাণ আরো বেড়ে যাওয়ার আশংকা করছেন কৃষি বিভাগ। কৃষক পরিবারগুলোকে এখন নষ্ট হয়ে যাওয়া ফসলের মাঠে দিন-রাত কাজ করতে হচ্ছে।

আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, মহাসেনের তান্ডবে বিভাগের বরগুনা, পটুয়াখালী ও ভোলা জেলার কৃষকেরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব জেলার মরিচ, আলু, পটল, বেগুন ও সূর্যমুখীসহ রবিশস্যের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

কৃষি কর্মকর্তারা জানিয়েছেন, বরিশাল ও গোপালগঞ্জে সবচেয়ে ক্ষতি হয়েছে আধাপাকা ইরি-বোরো ক্ষেত্রে ও আমন চাষাবাদে। গোপালগঞ্জে এবার ৭৬ হাজার হেক্টর জমিতে আমন চাষ হয়েছে। এরমধ্যে ১২ হাজার হেক্টর জমির আমন ইতোমধ্যেই নষ্ট হয়ে গেছে।

গৌরনদী পৌরসভাসহ উপজেলার সাতটি ইউনিয়নে প্রায় ১৫ হাজার কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে। আগৈলঝাড়ায় ৫টি ইউনিয়নে ফসলের সাথে মৎস্য ঘেরও ক্ষতিগ্রস্ত হয়েছে। বাবুগঞ্জের ছয়টি ইউনিয়নের সর্বত্র কৃষকের মাঝে হাহাকার দেখা দিয়েছে। একই অবস্থা বরিশাল সদর উপজেলার ১০ ইউনিয়নসহ জেলার মুলাদী, উজিরপুর, হিজলা, বাকেরগঞ্জ, বানারীপাড়া, হিজলা ও মেহেন্দীগঞ্জ উপজেলার।

আরও পড়ুন

Back to top button
Translate »