আর্কাইভ

সিটি নির্বাচন : বরিশালে ব্যালট বাক্স বিতরণ

বিশেষ প্রতিনিধি ॥  বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) নির্বাচনের ব্যালট বাক্স আজ শুক্রবার দুপুরে বিতরণ করেছে নির্বাচন কমিশন। দুপুর সাড়ে ১২টার দিকে রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে সংশ্লিষ্ট ভোটকেন্দ্রের প্রিজাইডিং অফিসারদের কাছে এ ব্যালট বাক্স বুঝিয়ে দেয়া হয়। সহকারী রিটার্নিং অফিসার বিভোর কুমার বিশ্বাস জানান, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় প্রিজাইডিং অফিসাররা স্ব-স্ব দায়িত্বপ্রাপ্ত ভোটকেন্দ্রে নিয়ে গেছেন।

৬০টি ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বিশেষ নিরাপত্তা বলয়

নগরীর একশ’টি ভোট কেন্দ্রের মধ্যে ৬০টি ভোট কেন্দ্রকেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে সাজানো হচ্ছে নিরাপত্তা বলয়। ঝুঁকিপূর্ণ কেন্দ্রে পুলিশের পাশাপাশি আনসার, র‌্যাব, আর্মড পুলিশ ব্যাটেলিয়ান, কোস্টগার্ড ও বিজিবি’র সদস্য মোতায়েন করা হয়েছে। পাশাপাশি রিজার্ভ স্ট্রাকিং ফোর্স টহল শুরু করেছে। এছাড়াও সাদা পোশাকে ৭ থেকে ৮’শ পুলিশ সদস্যরা সতর্ক নজরদারীতে রয়েছে। একই সাথে মাঠে কাজ শুরু করেছে ২৮জন ম্যাজিষ্ট্রেট নিয়ে ভিন্ন ভিন্ন মোবাইল টিম। পুরো নগরীর নিরাপত্তা ও ভোট কেন্দ্রের পরিবেশ বজায় রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে চার হাজার সদস্য মোতায়েন করা হয়েছে।

রিটার্নিং অফিস সূত্রে জানা গেছে, এবার মোট ভোটার সংখ্যা ২ লাখ ১০ হাজার ৫৩০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৭ হাজার ১৮৪জন এবং মহিলা ভোটার ১ লক্ষ ৩ হাজার ৩৪৬ জন। গত বারের তুলনায় এবার নতুন প্রজন্মের ভোটার বেড়েছে ১৮ হাজার ৩০৩ জন। ৩০টি ওয়ার্ড নিয়ে গঠিত এ সিটিতে ভোট কেন্দ্রের সংখ্যা ১’শ টি, স্থায়ী ভোট কক্ষ ৬১৪ টি এবং অস্থায়ী ভোটকক্ষের সংখ্যা ৩৭টি। মেয়র পদে ৩ জন, ৩০টি ওয়ার্ডে সাধারন ১১৫ জন ও ১০টি সংরক্ষিত আসনে ৪৫জন কাউন্সিলর পদপ্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্ধীতা করছেন। গত নির্বাচনে শওকত হোসেন হিরণ ৪৬ হাজার ৭৯৬ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছিলেন। তার নিকটতম প্রতিদ্বন্ধী এস. সরফুদ্দিন আহমেদ সান্টু পেয়েছিলেন ৪৬ হাজার ২০৮ ভোট। আহসান হাবিব কামাল পেয়েছিলেন ২৬ হাজার ৪১৬ ভোট।

ইভিএম পদ্ধতিতে ভোট হবে ১৬ নং ওয়ার্ডে

সিটি কর্পোরেশনের নির্বাচনে এবারই প্রথমবারের মতো ব্যবহার করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন। বিসিসি নির্বাচনের রিটানিং অফিসার মোঃ মুজিবুর রহমান জানান, নগরীর ১৬নং ওয়ার্ডের ৪ হাজার ১৮১ জন ভোটার জিলা স্কুল ও সরকারি কমার্শিয়াল কলেজ কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোট দেবেন।

প্রিসাইডিং অফিসার ও পোলিং এজেন্ট

বিসিসি’র নির্বাচনে এক’শটি ভোটকেন্দ্রে এক’শ জন প্রিসাইডিং ও ৩০৭ জন সহকারী প্রিসাইডিং অফিসার, ৬১৪ জন পোলিং এজেন্ট নিয়োগ করা হয়েছে। ইতোমধ্যে তারা ব্যালট, বাক্স ও প্রয়োজনীয় সকল সরঞ্জামাদি বুঝে নিয়ে কেন্দ্রে অবস্থান করছেন। আজ সকালে তারা ভোট গ্রহন কার্যক্রম শুরু করবেন।

নদীপথে নিরাপত্তা জোরদার

নির্বাচন উপলক্ষে নদীপথ নিরাপত্তার আওতায় আনা হয়েছে। বিশেষ গুরুত্ব দিয়ে নদী পথ সমূহে আইনশৃংখলা বাহিনীর নিরাপত্তা চেক পোস্ট বসানোসহ কঠোর নজরদারীতে রাখা হয়েছে। পাশাপাশি দুর্ঘটনা মোকাবেলায় ভোটার তথা নৌ-যাত্রীদের জন্য ডুবুরিদের প্রস্তুত রাখা হয়েছে। বরিশাল মেট্রোপলিট্রন পুলিশ (বিএমপি) কমিশনার মোঃ শামসুদ্দিন জানান, নদী বেষ্টিত বরিশালে অতীতে কখনও নির্বাচনকালীন সময় এধরনের কোন পদক্ষেপ নেয়া হয়নি। মূলত নৌ দূঘটনার কথা মাথায় রেখে ভোটারদের যাতায়েত সুবিধার্থে এবারই প্রথম এ ব্যবস্থা নেয়া হয়েছে। পাশাপাশি নির্বাচনে বিশৃংখলার উদ্দেশ্যে অস্ত্রধারী বহিরাগত সস্ত্রাসীরা যাতে অনুপ্রবেশ না করতে পারে সেজন্যই নজরদারীর আওতায় আনা হয়েছে বরিশাল নগরী লাগুয়া নদী পথগুলো।

হিরণের বিরুদ্ধে মামুন পত্নীর অভিযোগ

মেয়র প্রার্থী শওকত হোসেন হিরনের বিরুদ্ধে ভয়ভীতি প্রদর্শন ও হয়রানির অভিযোগ করেছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী মাহমুদুল হক খান মামুনের স্ত্রী লাইজু খানের। গতকাল শুক্রবার দুপুরে তিনি এ অভিযোগ করেন। লাইজু খান আরো অভিযোগ করেন, হিরণের সমর্থকেরা নির্বাচনের শুরু থেকেই তাদের কর্মী-সমর্থকদের ওপর হামলা ও হুমকি অব্যাহত রেখেছে।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button
Translate »