আসামি না হয়েও হামলার আশংকায় পালিয়ে বেড়াচ্ছেন বিধবা হেনোয়ারা ও তার পরিবার

ঘটনায় পাল্টা পাল্টি দুটি মামলা দায়ের করা হয়েছে। হত্যা মামলার আসামি না হয়েও প্রতিপক্ষের হামলার আশংকায় গত আটদিন ধরে স্কুল ও মাদ্রাসায় পড়য়া ছেলে-মেয়েদের নিয়ে পালিয়ে বেড়াচ্ছেন বিধবা হেনোয়ারা বেগম (৪৫)সহ ওই বাড়ির চারটি পরিবার। পালিয়ে থাকার সুবাধে প্রতিপক্ষের লোকজনে বিধবা হেনোয়ারার বসত ঘর ভেঙ্গে মূল্যবান মালামালসহ গরু, ছাগল লুটপাট করেছে বলে অভিযোগ উঠেছে। নিজবাড়িতে ফিরে যেতে বিধবা হেনোয়ারা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

Gournadi, Barisal
গতকাল শুক্রবার দুপুরে গৌরনদী প্রেসক্লাবে হাজির হয়ে বিধবা হেনোয়ারা বেগম জানান, গত ১৬ সেপ্টেম্বর রাতে তার দেবর আবু ছাদেক সরদারের কন্যা উম্মে কুলসুম শিলার বিয়ের আয়োজন চলছিলো। ওই অনুষ্ঠানে হামলা চালায় প্রতিবেশী আবু বক্কর ও তার সহযোগীরা। এসময় উভয়ের মধ্যে হামলা ও পাল্টা হামলায় ১৫ জন আহত হয়। চিকিৎসাধীন অবস্থায় ১৭ সেপ্টেম্বর প্রতিপক্ষের জাকির হোসেন সরদার মারা যায়। এ খবর এলাকায় ছড়িয়ে পরলে প্রতিপক্ষের লোকজনে আবু ছাদেক, আবু তাহের, আবু সালেহ ও নাসির উদ্দিন সরদারের বসত ঘরে হামলা চালায়। প্রতিপক্ষের হামলার আশংকায় ওই বাড়ির গৃহবধূ, স্কুল ও মাদ্রাসা পড়–য়া শিক্ষার্থীরা বাড়িঘর ছেড়ে আত্মগোপন করেন। এ সুযোগে প্রতিপক্ষের লোকজনে আবু তাহের সরদারসহ তার অন্যান্য ভাইদের বসত ঘর ভাংচুর করে ব্যাপক লুটপাট করে। বিয়ের আগের দিন রাতে হামলা পাল্টা হামলায় ১ জন নিহত ও ১৫ জন আহত হওয়ার ঘটনায় বিয়ে অনুষ্ঠান পন্ড হয়ে যায়।

জাকির সরদার নিহতের ঘটনায় ১৭ সেপ্টেম্বর তার সহদর খলিল সরদার বাদি হয়ে কনে উম্মে কুলসুম শিলাসহ তার নিকট আত্মীয় গৌরনদী, আগৈলঝাড়া, হিজলা ও গোপালগঞ্জের ২১ জনকে আসামি করে আগৈলঝাড়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। অপরদিকে বিয়ে বাড়িতে হামলা চালিয়ে লুটপাটের ঘটনায় আবু ছাদেক সরদারের স্ত্রী নাজমা বেগম বাদি হয়ে গত ১৯ সেপ্টেম্বর বরিশাল সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে ১০ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করেন।

বিধবা হেনোয়ারা বেগম আরো জানান, প্রতিপক্ষের দায়ের করা মামলায় তিনি আসামি না হয়েও প্রতিপক্ষের হামলার আংশকায় গত আটদিন ধরে তিনিসহ তার কন্যা বেলুহার নেছারিয়া আলীম মাদ্রাসায় সপ্তম শ্রেনীর ছাত্রী তামান্না খানম (১১), গরঙ্গল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪র্থ শ্রেনীর ছাত্রী মানছুরা খানম (৯) ও পুত্র বেলুহার নেছারিয়া আলীম মাদ্রাসায় প্রথম শ্রেনীর ছাত্র আছিম সরদারকে (৬) নিয়ে পালিয়ে বেড়াচ্ছেন। নিজবাড়িতে ফিরে যেতে বিধবা হেনোয়ারা বেগম প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।