বরিশালের ৫ হাজার পান চাষীদের ১০ কোটি টাকার ক্ষতি

  এসব চাষীদের প্রায় ১০ কোটি টাকার পান বরজের ক্ষতি হয়েছে বলে চাষীরা দাবি করেন। সরকারি ভাবে টর্নেডো ও জলোচ্ছাস পরবর্তী পূর্ণবাসনের আওয়াতায় এসব পান চাষীদের জন্য এখন পর্যন্ত কোন সাহায্য সহযোগিতা দেয়া হয়নি। ফসল হারিয়ে এ দু’উপজেলার প্রায় ৫ হাজার ক্ষতিগ্রস্ত পান চাষী এখন দিশেহারা হয়ে পড়েছেন।

উপজেলা কৃষি অফিস, পান চাষী ও ক্ষগ্রিস্থদের সাথে কথা বলে জানা গেছে, বরিশালের উজিরপুর  উপজেলার ৭টি ইউনিয়নে ৩ শত ৮১ হেক্টর জমির পান বরজ ক্ষতিগ্রস্থ হয়। উপজেলার গুঠিয়া ইউনিয়নে ক্ষতির পরিমান সব চেয়ে বেশী। এ ইউনিয়নে গত শুক্রবারের জলোচচ্ছাসে ১ শত ৭১ হেক্টর ও টর্নেডোতে ৯০ হেক্টর পান বরজ ক্ষতিগ্রস্থ হয়। ১ শত ৭০ হেক্টর জমির পান বরজ সম্পূর্ণভাবে ধবংশ হয়ে ৫ হাজার পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে। তবে সরকারী হিসাব অনুযায়ী ক্ষয়ক্ষতির পরিমান প্রায় ৩ কোটি টাকা নিরূপন করা হলেও চাষীদের দাবী টর্নেডো ও জলোচ্ছাসে  পান বরজ  চাষীদের ক্ষয়ক্ষতির পরিমাণ ১০ কোটি টাকা। ক্ষতিগ্রস্থ পান চাষীরা জানান, গত ৮ অক্টোবরের টর্নেডোর পর কৃষি পূর্ণবাসনের জন্য সরকারী সহায়তা দেয়ার দাবী জানিয়েছেন পান চাষীরা। ক্ষতিগ্রস্থ চাষীদের মধ্যে হতাশার সৃষ্টি হয়েছে। উপজেলার গুঠিয়া  ইউনিয়নের ডহরপাড়া, কমলাপুর, বৈরকাঠী, বাইটশালী, নয়না, শংকরপুর, নিত্যনন্দী, উজিরপুর ইউনিয়নের নয়াবাড়ি, কালিবাড়ি, বরাকোঠা ইউনিয়নের বরাকোঠা, শোলক ইউনিয়নের কাংশী, সেনেরহাট এলাকায় ঘুরে দেখা যায়, টর্নেডো ও জলোচ্ছাসে ক্ষতিগ্রস্থ পান চাষীরা অনেকেই তাদের পান বরজ হারিয়ে পাগল প্রায়। উপজেলার কমলাপুর গ্রামের গ্রামের পানচাষী আজাহার হোসেন (৪২), ইউসুব আলী (৫৫), নিত্যানন্দী গ্রামের নুর আলী (৩৫), নয়না গ্রামের হাবিবুর  রহমার (৪৫) জানান, টর্নেডো ও জলোচ্ছাসে এ উপজেলার প্রায় ৫ হাজার পানচাষী নিঃস্ব ও সর্বসান্ত হয়েছে। এদের ক্ষয়ক্ষতির পরিমান আনুমানিক ১০ কোটি টাকা।
টর্নেডোতে ক্ষতিগ্রস্থ উজিরপুরের একটি পান বরজ-Gournadi.com
টর্নেডোতে ক্ষতিগ্রস্থ উজিরপুরের একটি পান বরজ-Gournadi.com

বরিশালের ৫ হাজার পান চাষীদের ১০ কোটি টাকার ক্ষতিপান চাষীদের পূর্ণবাসনে কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে জানতে চাইলে, উজিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আলমগীর বিশ্বাস বলেন, টর্নেডো ও জলোচ্ছাসে উপজেলায় ৩ শত ৮১ হেক্টর জমি পান বরজ ক্ষতিগ্রস্থ হয়। ক্ষতিগ্রস্থ পান চাষী পরিবারের অপূরণীয় আর্থিক ক্ষতি হয়েছে। উর্ধতন কর্তৃপক্ষেকে বিষয়টি অবহিত করা হয়েছে। শুনেছি ত্রান ও পূর্ণবাসন মন্ত্রণালয় থেকে সহায়তা প্রদানের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। অপরদিকে গৌরনদী উপজেলার দক্ষিণ বাউরগাতি, বার্থী, তাঁরাকুপি ও চাঁদশী এলাকার পান চাষীদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।