বরিশালকে আধুনিক শিল্প নগরী হিসেবে গড়ে তোলা হবে-দিলীপ বড়ুয়া

দারিদ্রতাও কমে আসবে। গতকাল বুধবার দুপুরে বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রী দিলীপ বড়ুয়া বরিশাল মহানগরীর কাউনিয়ায় অবস্থিত ক্ষুদ্র শিল্প নগরী (বিসিক) পরিদর্শনকালে এ কথা বলেছেন।

শিল্প মন্ত্রী আরো বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নয়নের শিখড়ে পৌঁছতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলা। তারই ধারাবাহিকতায় আমরাও এগিয়ে যাচ্ছি। এজন্য বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কিছু পদক্ষেপও গ্রহন করেছেন। যার মধ্যে একটা হলো শিল্প নগরীকে আধুনিকতায় রুপান্তরিত করা। তিনি আরো বলেন, বর্তমান সরকার দেশের প্রতিটি শিল্পনগরীকে আধুনিকায়ন করার উদ্যোগ নিয়েছে। সরকার এজন্য প্রয়োজনীয় প্রক্রিয়া ইতিমধ্যে শুরু করেছে। নতুন নতুন শিল্প প্রতিষ্ঠান স্থাপনের জন্য বিদেশ থেকে আমদানীকৃত বিভিন্ন যন্ত্রপাতির ওপর থেকে আরোপিত শুঙ্ক কমানো হয়েছে। যাতে করে বাংলাদেশের প্রতিটি এলাকায় শিল্প প্রতিষ্ঠান গড়ে ওঠে। বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ প্রতিষ্ঠার পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টির জন্য বৃহত্তর বিসিক নগরীগুলোকে শিল্প অঞ্চলে পরিনত করা হবে। বিসিক শিল্প নগরীতে পরিদর্শনকালে উপস্থিত ছিলেন বিসিকের উপ-পরিচালক মোঃ ইউনুছ, বিভাগীয় কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক।

এরআগে বেলা সাড়ে ১১টায় শিল্প মন্ত্রী বরিশাল চেম্বার অব কমার্সের নাজিরেরপুল কার্যালয়ে এক মতবিনিময় সভায় মিলিত হন। এসময় চেম্বার অব কর্মাসের সভাপতি সাইদুর রহমান রিন্টু মন্ত্রীর নিকট বরিশালের শিল্প বিষয়ক নানা সমস্যা ও দাবি তুলে ধরেন।

এরমধ্যে রয়েছে জরুরী ভিত্তিতে ভোলার প্রাপ্ত গ্যাস সরকারী ও বেসরকারীভাবে পাইপ লাইনের মাধ্যমে বরিশাল অঞ্চলে আনার ব্যবস্থা করা, বিদ্যুত সমস্যার সমাধান করা, অনুন্নত অঞ্চল হিসেবে বরিশালে ব্যাংক লোনের সুদ অন্যান্য অঞ্চলের চেয়ে হ্রাস করা, ইপিজেট তৈরি করা, কৃষি ভিত্তিক শিল্পকারখানা প্রতিষ্ঠার সর্বোচ্চ সুযোগ সুবিধা প্রদান, বরিশালকে বিশেষ মৎস অঞ্চল ঘোষনা করা, বরিশালে সমুদ্র বন্দর স্থাপন, শিল্প প্রতিষ্ঠান গড়ার ক্ষেত্রে কাঁচামাল আমদানীর জন্য বরিশালকে সর্ব্বোচ্চ সুযোগ সুবিধা প্রদান করা।

বেলা ১১টায় শিল্প মন্ত্রী দিলীপ বড়ুয়া বরিশাল সার্কিট হাউজে আসলে তাকে স্বাগত জানান জাতীয় সংসদের সাবেক চীফ হুইফ ও বরিশাল জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব আবুল হাসানাত আবদল্লাাহ, বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র এডভোকেট শওকত হোসেন হিরন, জেলা প্রশাসক আরিফ-উর-রহমান, পুলিশ সুপার ভানু লাল দাস। এদিকে বিকেলে শিল্প মন্ত্রী বরিশাল সার্কিট হাউজে ব্যবসায়ী ও সুধীজনদের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন।