পৌর নির্বাচনের তফসিল ঘোষনা হচ্ছে আজ বৃহস্পতিবার

আজ সকালে কমিশনের বৈঠকে চূড়ান্ত করে তা ঘোষনা করার কথা রয়েছে। সপ্তাহব্যাপী আসন্ন পৌর নির্বাচন অনুষ্ঠানের সম্ভাব্য সময় জানুয়ারির মাঝামাঝি থেকে শেষ সপ্তাহে নির্ধারণ করা হতে পারে। এদিকে পৌর নির্বাচন শেষ হলে আগামী মার্চে মাসব্যাপী ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনাও নির্বাচন কমিশন (ইসি) করছে বলে স্থানীয় সরকার নির্বাচন শাখা সূত্রে জানা গেছে।


সংশ্লিষ্ট সূত্র মতে, দেশের ৩০৯টি পৌরসভার মধ্যে ২৭২টির মেয়াদ এরই মধ্যে শেষ হয়ে গেছে। ইতিমধ্যে নির্বাচন সংশ্লিষ্ট শাখা নির্বাচনী তফসিল ঘোষণা, প্রার্থীর মনোনয়নপত্র দাখিল, যাচাই-বাছাই, প্রার্থিতা প্রত্যাহার ও ভোট গ্রহনের সম্ভাব্য সময়সূচিও প্রস্তুত করা হয়েছে। দেশের মানচিত্র অনুযায়ী পঞ্চগড় থেকে নির্বাচন শুরু হয়ে টেকনাফে শেষ হবে। এ পৌরসভা নির্বাচন সারাদেশে একযোগে না সপ্তাহব্যাপী করা হবে তা কমিশন সভায় সিদ্ধান্ত হবে। তবে অতীতে এসব নির্বাচন একাধিক দিনে অনুষ্ঠিত হয়েছিল।


সূত্র আরো জানা গেছে, বৃহস্পতিবার কমিশন সভায় নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতামতের আলোকে ভোট গ্রহনের বিষয়ে এবং নির্বাচনের সময়সূচী চূড়ান্ত করার পর তফসিল ঘোষণা করা হবে। পৌরসভা নির্বাচন অনুষ্ঠানের প্রাথমিক সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ জন্য প্যাকেট, ম্যানুয়াল, ফরম এবং ভোটার তালিকাসহ সবকিছুর প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে।


স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের ৩০৯টি পৌরসভার মধ্যে নবগঠিত ও মেয়াদোত্তীর্ণগুলোর নির্বাচন এ দফায় করা হচ্ছে। অপরদিকে পৌরসভা নির্বাচনের সার্বিক অবস্থা বিবেচনা করে মার্চে ইউনিয়ন পরিষদ নির্বাচনের পদক্ষেপ নেয়া হবে বলেও জানা গেছে। সব মিলিয়ে আর মাত্র কয়েকদিন পরেই শুরু হয়ে যাবে পৌর ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের পুরো আমেজ।