২৩ টি পৌরসভায় প্রতিদ্বন্দ্বিতা করবেন দু’সহস্রাধিক প্রার্থী

প্রার্থীরাও এখন মাঠ চষে বেড়াচ্ছেন। বরিশাল বিভাগে পৌর নির্বাচন অনুষ্ঠিত হবে আগামি ১৩ জানুয়ারি। এ বিভাগের মনোনয়নপত্র দাখিল ১৫ ডিসেম্বর, মনোনয়নপত্র বাছাই ১৮ ও ১৯ ডিসেম্বর, প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় ২৭ ডিসেম্বর।  আওয়ামীলীগ, বিএনপি, জাতীয়পার্টিসহ বিভিন্ন দলের কয়েক’শ সম্ভাব্য প্রার্থী নির্বাচন নিয়ে ইতোমধ্যে তৎপরতা শুরু করেছেন। এ বিভাগের ৬টি জেলার ২৩টি পৌরসভার সবকটিতেই নির্বাচন নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। বিগত দিনে পৌরসভা নিয়ে আইনী জটিলতা থাকার কারনে নির্বাচন কমিশন নির্বাচনের কোনো উদ্যোগ নিতে পারেননি। সম্প্রতি সেসব জটিলতা সংসদের মাধ্যমে কেটে যাওয়ায় নির্বাচন নিয়ে আর কোন বাঁধা নেই। যেসব পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে তার মধ্যে রয়েছে বরিশাল জেলার গৌরনদী, মুলাদী, মেহেন্দিগঞ্জ, বাকেরগঞ্জ ও বানারীপাড়া। ঝালকাঠী জেলার ঝালকাঠী ও নলছিটি পৌরসভা। ভোলা জেলার ভোলা, দৌলতখান, বোরহানউদ্দিন, লালমোহন ও চরফ্যাশন পৌরসভা। পটুয়াখালী জেলার পটুয়াখালী, গলাচিপা, বাউফল ও কলাপাড়া পৌরসভা। পিরোজপুর জেলার পিরোজপুর, মঠবাড়িয়া ও স্বরূপকাঠী পৌরসভা। বরগুনা জেলার বরগুনা, আমতলী, পাথরঘাটা ও বেতাগী পৌরসভা। এসব পৌরসভার মেয়রের পদ দখল করতে মাঠে নেমেছেন আওয়ামীলীগ, বিএনপি, জাতীয়পার্টি, জামায়াত, জাসদ ও ইসলামী আন্দোলন বাংলাদেশসহ বিভিন্ন দলের কয়েকশ নেতা। রাজনৈতিক দলের পাশাপাশি স্বতন্ত্র প্রার্থীরাও মাঠে নেমেছেন। খোজ নিয়ে জানা গেছে, ২৩টি পৌরসভায় মেয়র পদে শতাধিক, কাউন্সিলর পদে সহস্রাধিক ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৫ শতাধিক প্রার্থী মাঠে রয়েছেন।

গৌরনদীঃ উপজেলা যুবলীগের আহবায়ক মোঃ হারিছুর রহমান হারিছ, পৌর আওয়ামীলীগের সভাপতি বীরেন চন্দ্র দাস, সাবেক পৌর কমিশনার ও আওয়ামীলীগ নেতা আবু সাঈদ নান্টু, আওয়ামীলীগ নেতা এইচ.এম জয়নাল আবেদীন, গোলাম মনির মিয়া, সরকারী গৌরনদী কলেজের সাবেক জিএস, উপজেলা জাতীয় পার্টির সাবেক সাধারন সম্পাদক আলহাজ্ব মোঃ আলাউদ্দিন ভূইয়া, বর্তমান পৌর মেয়র ও উপজেলা বিএনপির সাবেক সভাপতি নুরুল ইসলাম নুর আলম হাওলাদার, বরিশাল জেলা উত্তর বিএনপির সহসভাপতি আ.ফ.ম রশিদ দুলাল, পৌর বিএনপির সভাপতি এস.এম মনির-উজ জামান মনির, উপজেলা যুবদলের আহবায়ক সফিকুর রহমান শরীফ স্বপন প্রার্থী হতে পারেন।

মুলাদীঃ মুলাদী পৌরসভার বর্তমান ভারপ্রাপ্ত মেয়র ও বিএনপি নেতা মোঃ এনামুল হক, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এডভোকেট আব্দুল মালেক রাঢ়ী, উপজেলা যুবলীগের আহবায়ক তরিকুল হাসান মিঠু, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক আহবায়ক হারুন-অর রশিদ খান, উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর হোসেন কবিরাজ।

মেহেন্দিগঞ্জঃ মেহেন্দীগঞ্জ পৌরসভার সাবেক মেয়র ও উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক কামাল উদ্দিন খান, আওয়ামীলীগ নেতা ও সদর ইউনিয়নের চেয়ারম্যান নিজামউদ্দিন আহম্মেদ, উপজেলা আওয়ামীলীগের সাবেক সহসম্পাদক খোরশেদ আলম ভুলু, পৌর বিএনপির সভাপতি সাহাবুদ্দিন হিমু, উপজেলা বিএনপির সভাপতি ও সাবেক পৌর মেয়র রফিকুল ইসলাম লাবুর নাম শোনা যাচ্ছে।

বাকেরগঞ্জঃ বাকেরগঞ্জ পৌরসভার বর্তমান মেয়র ও সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ও জাতীয় পার্টির কেন্দ্রীয় নেত্রী নাসরিন জাহান রত্না, উপজেলা যুবলীগের সভাপতি লোকমান হোসেন ডাকুয়া, পৌর আওয়ামীলীগের আহবায়ক ও বর্তমান পৌর কাউন্সিলর মশিউর রহমান জমাদ্দার, সাবেক পৌর মেয়র মাহবুব আলম, আওয়ামীলীগ নেতা নাসির উদ্দিন মাঝি, পৌর বিএনপির সভাপতি মতিউর রহমান মোল্লা, বিএনপি নেতা ও বিশিষ্ট ব্যবসায়ী মোফাজ্জেল হোসেন জমাদ্দার, পৌর বিএনপির সাধারন সম্পাদক ও বর্তমান পৌর কাউন্সিলর মোফাজ্জেল হোসেন, জাতীয় পার্টির নেতা মিজানুর রহমান,

বানারীপাড়াঃ বানারীপাড়া পৌরসভার বর্তমান মেয়র ও আওয়ামীলীগ নেতা গোলাম সালেহ মঞ্জু মোল্লা, উপজেলা আওয়ামীলীগের যুগ্ন আহবায়ক এডভোকেট সুভাষ চন্দ্র শীল, সদস্য এ.কে.এম ইউসুব আলী, জাসদের জেলা শাখার সাংগঠনিক সম্পাদক আনিসুজ্জামান আনিচ, আওয়ামীলীগ নেতা হারুন-অর রশিদ, আওয়ামীলীগের কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক নেতা ও সাংবাদিক সোহেল সানী, উপজেলা বিএনপির সাধারন সম্পাদক গোলাম মাহবুব মাষ্টার, সহসভাপতি এডভোকেট আব্দুস সাত্তার বাবলু।

পটুয়াখালীঃ জেলার সদর পৌরসভার নির্বাচনী মাঠে রয়েছেন বর্তমান মেয়র মোস্তাক আহমেদ পিনু, ধর্ম প্রতিমন্ত্রীর ছেলে রনি, ডাঃ সফিক আহমে মৃধা, বিএনপি’র মাকসুদ আহমেদ বায়জীদ পান্না।

গলাচিপাঃ বর্তমান মেয়র ও আওয়ামীলীগ নেতা হাজী আব্দুল ওহাব খলিফা, মাহিমুল ইসলাম রনো, বিএনপি’র উপজেলা যুগ্ম আহবায়ক আবু তালেব মিয়া ও মোঃ সোহরাব মিয়া।

বাউফলঃ বর্তমান মেয়র ও বিএনপি নেতা কাজী ফরিদুজ্জামান টিপু, আওয়ামী লীগের ইব্রাহিম ফারুক ও হুইপ তনয় রায়হান শাকিব।

কলাপাড়াঃ বর্তমান মেয়র ও বিএনপি নেতা হুমায়ুন কবির সিকদার, আওয়ামীলীগের দিদার উদ্দিন আহমেদ মাসুম ও বিপুল হাওলাদার।

বরগুনাঃ জেলার বরগুনা সদর পৌরসভার মাঠ চষে বেড়াচ্ছেন বর্তমান মেয়র ও আওয়ামীলীগ নেতা এডভোকেট শাজাহান মিয়া, আওয়ামীলীগ নেতা শাহাদাত ঠিকাদার ও এডভোকেট মহরত। এখানে বিএনপি’র দেলোয়ার হোসেন মন্টু ও এসএম নজরুল ইসলাম সমানে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

বেতাগীঃ বর্তমান মেয়র ও বিএনপি নেতা শাজাহান কবির, আওয়ামীলীগের হুমায়ুন কবির, আলতাফ হোসেন বিশ্বাস ও জাপা’র নাসির উদ্দিন নির্বাচনী মাঠে রয়েছেন।

পাথরঘাটাঃ বর্তমান মেয়র ও আওয়ামীলীগ নেতা আনোয়ার হোসেন আকন, বিএনপি’র মল্লিক মোঃ আইউব, জাপা নেতা মোশাররফ হোসেন সোহরাব ও বারী আজাদ নির্বাচনী মাঠে রয়েছেন।

আমতলীঃ বর্তমান মেয়র ও আওয়ামীলীগ নেতা নাজমুল আহসান নান্নু, এডভোকেট এম.এ কাদের, গাজী শামসুল হক। এ পৌরসভায় বিএনপি’র কোন প্রার্থী এখন পর্যন্ত মাঠে নামেনি।

পিরোজপুরঃ জেলার সদর পৌরসভার বর্তমান মেয়র ও আওয়ামীলীগ নেতা হাবিবুর রহমান মালেক, বিএনপি নেতা ও সাবেক চেয়ারম্যান লিয়াকত আলী শেখ বাদশা, পিডিপি নেতা মেজর (অবঃ) জিয়াউদ্দিন নির্বাচনী মাঠে রয়েছেন।

স্বরূপকাঠীঃ বর্তমান মেয়র ও বিএনপি নেতা মাহবুব হাসান, জাহিদ হোসেন, আওয়ামীলীগের দেলোয়ার হোসেন ফারুক নির্বাচনী মাঠে রয়েছেন।

মঠবাড়িয়াঃ বর্তমান মেয়র ও আওয়ামীলীগ নেতা রফিউদ্দিন আহমেদ ফেরদৌস ও বিএনপি নেতা রুহুল আমিন দুলাল।

ভোলাঃ জেলার সদর পৌরসভায় নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন বিএনপি’র আহবায়ক আলহাজ্ব গোলাম নবী আলমগীর, আওয়ামীলীগের মনিরুজ্জামান, বাহলুল মোল্ল­া, সাবেক পৌর চেয়ারম্যান আলহাজ্ব শফিউর রহমান কিরন, ব্যবসায়ী জাহাঙ্গীর আলম।

দৌলতখানঃ বর্তমান মেয়র ও বিএনপি নেতা মাকসুদুর রহমান শিকদার, আওয়ামীলীগের আব্দুল খালেক ও আলমগীর কমিশনার।

বোরহানউদ্দিনঃ বর্তমান মেয়র ও  বিএনপি নেতা সাইদুর রহমান মিলন, আওয়ামীলীগের মোহাব্বত জান চৌধুরী ও রফিকুল ইসলাম।

লালমোহনঃ বর্তমান মেয়র ও  বিএনপি নেতা এনায়েত কবির ও একেএম জহিরুল ইসলাম জামাল, আওয়ামীলীগের এমদাদুল ইসলাম তুহিন, সিদ্দিক হায়দার, জিয়াউদ্দিন স্মরণ, মিজানুর রহমান পল্টু।

চরফ্যাশনঃ বর্তমান মেয়র ও বিএনপি নেতা আ.ন.ম আমিনুল ইসলাম মিন্টিজ, আওয়ামীলীগের জামাল উদ্দিন মহাজন, জয়নাল আবেদীন আকন ও আব্দুস সালাম হাওলাদার নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন।