প্রতিবন্ধীদের কল্যানে পিএসবিএস

PSBSঅন্যদের ন্যায় মাথা তুলে দাঁড়াতে পারে। এ বাক্যকে সামনে রেখে বরিশালের গৌরনদী উপজেলার প্রতিবন্ধীদের কল্যানে কাজ করে যাচ্ছেন পল্লী সেবা বহুমুখী সমাজসেবী সংগঠন (পিএসবিএস)।

প্রতিবন্ধীদের স্বাস্থ্য শিক্ষা প্রদান ও সামাজিক ভাবে আত্মনির্ভরশীল করার লক্ষ্যে সংগঠনের পক্ষ থেকে গত জানুয়ারি মাস থেকে আনুষ্ঠানিক ভাবে এ কর্মসূচীর যাত্রা শুরু হয়। ১২ জন প্রতিবন্ধী শিশুদের নিয়ে আগামি ডিসেম্বর পর্যন্ত প্রশিক্ষণের মাধ্যমে এ প্রতিবন্ধী শিশুদের আত্মনির্ভরশীর করে গড়ে তোলা হবে। প্রতিবন্ধী শিশুরা দুঃস্থ পরিবারের বিধায় প্রশিক্ষনের পাশাপাশি সংগঠনের পক্ষ থেকে প্রতিমাসে তাদের প্রত্যেক পরিবারকে এক হাজার টাকা করে নগদ অনুদান প্রদান করা হচ্ছে।

উপজেলার ধানডোবা গ্রামের প্রতিবন্ধী শিশু আবু বক্কর (১০) এখানকার প্রশিক্ষনার্থী। তার বাবা ফিরোজ হাওলাদার নিজেও একজন মানষিক রোগী। এ কারনে তার মা শিশু আবু বক্করকে ফেলে অন্যত্র চলে যায়। তার বৃদ্ধ দাদি প্রতিপালন করছে প্রতিবন্ধী আবু বক্করকে। ধুরিয়াইল গ্রামের রিকসা চালক জয়নাল হাওলাদারের কন্যা পপি (১২)। চার ভাই-বোনের মধ্যে সে মেঝ। পপির উচ্চতা মাত্র ৩ ফুট ১ ইঞ্চি। বড়কসবা গ্রামের জেলে রিপন মালোর পুত্র গোপাল মালো (৫) শারিরিক প্রতিবন্ধী। সে বুকে ভর করে চলাফেরা করে। উত্তর বাউরগাতি গ্রামের কৃষক সৈয়দ আলী খানের কন্যা পপি খানম (২০) জন্ম থেকেই বোবা। তার অন্য চারবোনের বিয়ে হলেও সুদর্শনা পপি এখনো অবিবাহিত। এ নিয়ে তার পরিবার চিন্তিত। গত ২ ফেব্র“য়ারি পপি তার বাবার সাথে এসেছিলো পিএসবিএসের প্রধান কার্যালয়ে। তিনি ওই সংগঠনের চেয়ারম্যান আকন আজাদের সাথে সাক্ষাত করলে তিনি তার বিয়ের সমস্ত দায়ভার গ্রহন করেন। আকন আজাদ জানান, প্রতিবন্ধীরা পৃথিবী সম্পর্কে বুঝেনা। এদের সাথে কেউ মিশতে চায়না। তাই এদের জন্য সংস্থার মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে। ইতোমধ্যে প্রতিবন্ধীদের আত্মনির্ভরশীর করার লক্ষ্যে ৪২ জন প্রতিবন্ধীদের মাঝে প্রশিক্ষনের পর সেলাই মেশিন প্রদান করা হয়েছে। ভবিষ্যতে প্রতিবন্ধীদের জন্য আরো বেশি সহায়তা করা হবে বলেও তিনি উল্লেখ করেন।