বহিষ্কারাদেশ প্রত্যাহারে দাবিতে শাবি’র সাংবাদিকদের আল্টিমেটাম

বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্মরত সাংবাদিকরা প্রশাসনকে ৫ দিনের আল্টিমেটাম দিয়েছে। দাবি আদায় না হলে আগামী রোববার থেকে অবস্থান ধর্মঘট, অনশনসহ কঠোর কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন তারা।

উল্লেখ্য, মিথ্যা সংবাদ প্রকাশের অভিযোগ এনে গত রোববার সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ওই সাংবাদিককে দুই সেমিস্টারের জন্য বহিস্কার করে । এর আগে তাকে একই অভিযোগে কোন কারণ দর্শানোর নোটিশ ছাড়াই বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিস্কার করলে ও ওই সাংবাদিক বহিস্কারাদেশকে চ্যালেঞ্জ করে গত ২৭ মার্চ হাইকোর্টে রিট করেন। পরে হাইকোর্ট বহিস্কারাদেশকে অবৈধ উল্লেখ করে গত বৃহস্পতিবার স্থগিতাদেশ জারি করে বলে জানিয়েছেন আইনজীবি তাজুল ইসলাম। সমাজবিজ্ঞান বিভাগের মাস্টার্সে অধ্যয়নরত ও সাংবাদিক এম ইউ শিমুল বলেন, আমাকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন অবৈধভাবে বহিষ্কাকার করেছে।

এ ব্যাপারে শাবি ভিসি প্রফেসর ড. মো. সালেহ উদ্দিন বলেন, সংবাদ প্রকাশের জের ধরে কোন সাংবাদিক বহিস্কার হোক সেটা আমি চাইনি। শিক্ষকদের চাপে আমি এটা করতে বাধ্য হয়েছি। স্থগিতাদেশের ব্যাপারে হাইকোর্টের নির্দেশনাটি তিনি হাতে পাননি বলে জানান। হাইকোর্টের নির্দেশনা পেলে বহিস্কারাদেশ প্রত্যাহার করা হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, সিলেটের একটি স্থানীয় একটি দৈনিকে গত ৩রা মার্চ ‘শাবির দুই শিক্ষকের বিরুদ্ধে দুনীর্তি ও যৌন হয়রানির অভিযোগ, তদন্তের দাবি’ শিরোনামে সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ ফারুক উদ্দিন এবং স্থাপত্যবিদ্যা বিভাগের প্রভাষক শুভজিৎ চৌধুর কে জড়িয়ে খবর প্রকাশ করে। এ খবর প্রকাশ করাকে কেন্দ্র করে শাবি শাখা ছাত্রলীগে আসাদ-মিঠু ও নাঈম-মঞ্জু গ্র“পের কর্মীরা ওই সাংবাদিকের হলের কক্ষ ভাংচুর ও অগ্নিসংযোগ করে। এতে প্রায় কম্পিউটারসহ মূল্যবান সরঞ্জামাদি নষ্ট হয়।