মানবাধীকার লংঘনে কানাডা কার্যকরী ব্যবস্থা গ্রহন করবে

মানবাধীকার বিষয় নিয়ে আলোচনা করেন নবদিপ সোসাল ডেভেলপমেন্ট অরগানাইজেশন এর নেতৃবৃন্দ।

এম এইচ মামুনের নেতৃত্বে প্রায় ৪৫ মিনিটের এই বৈঠকে বাংলাদেশে মানবাধীকার লংঘনের ঘটনা নিয়ে বিস্তারিত তথ্য প্রদান করা হয়। গ্রামীন ব্যাঙ্ক থেকে ডঃ মোহাম্মাদ ইউনুচ কে জোড় পুর্বক অপসারন, ৬ বারের নির্বাচিত এমপি সালাউদ্দিন কাদের চৌধুরীকে ষড়যন্ত্র মুলক মামালায় কারাগারে প্রেরন, বিচার বহির্ভুত হত্যা কান্ড, বিচার বিভাগে সরকারী দলের নগ্ন হস্তক্ষেপ, বিরোধী দলের নেতা কর্মীদের প্রতি দমন পীড়ন, সাধারন মানুষের প্রতি সরকারী বাহিনীর চাদাবাজী, টেন্ডারবাজী, এমন কি সরকারের বিরুদ্ধে কথা বলায় জাতীয় দৈনিক আমারদেশ পত্রিকার সম্পাদক কে নির্যাতন করা হয় বলে জনাব মামুন উল্লেখ করেন।

এমপি স্টিভেন সকল ঘটনা মনোযোগ সহকারে শোনেন এবং আনুষ্ঠানিকভাবে লিখিত কপিটি গ্রহন করেন। তিনি বলেনঃ ক্যানাডা বাংলাদেশের মানবাধীকার উন্নয়নে সর্বাত্বক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, সরকারের বিরুদ্ধে আনীত অভিযোগ গুলী তিনি পররাষ্ট্র মন্ত্রনালয়ে প্রেরন করবেন এবং প্রাথমিক তদন্তে সত্য প্রমানিত হলে ক্যানাডা সরকারের মাধ্যমে এর প্রতিকারের কার্যকরী ব্যবস্থা গ্রহন করবেন। কানাডায় অবস্থিত বাংলাদেশীদের সকল প্রয়োজনে তিনি পাশে থাকবেন বলে ও উল্লেখ করেন।

সম্প্রতি আমেরিকান পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে বাংলাদেশের মানবাধীকার লংঘনের ভয়াবহ চিত্র তুলে ধরার পরে ক্যানাডার এমপির কাছে দেয়া মানবাধীকার লঙ্ঘনের তথ্য বিশেষ গুরুত্ব বহন করে বলে অনেকই মনে করছেন।