স্লুইজ গেট দখল করে কলেজ-ব্যবসা প্রতিষ্ঠান নির্মিত

 নির্মান করা হয়েছে টেকনিক্যাল কলেজসহ কয়েকটি ব্যবসায়ীক প্রতিষ্ঠান। অভিযোগ উঠেছে, কোটি কোটি টাকা ব্যয়ে এসব স্লুইজগেগুলো নির্মিত হলেও সংশ্লিষ্ট বিভাগ থেকে কোন তদারকি না হওয়ায় দিন দিন এসব স্লুইজগেটগুলো দখল হয়ে যাচ্ছে।
স্থানীয়রা জানান, নির্মানের পর এসব স্লইজগেট দিয়ে একদিনের জন্যও পানি প্রবেশ বা নিস্কাশনের জন্য স্লুইজগেটের দরজা খোলা হয়নি। ফলে সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত স্লুইজগেটগুলো জনগনের কোন কাজেই আসছেনা। বরং স্লুইজগেটগুলো নির্মানের ফলে গৌরনদীর গুরুত্বপূর্ণ খালগুলোতে পানি শূণ্যতা দেখা দিয়ে বর্তমানে মরে শুকিয়ে যাচ্ছে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, গৌরনদী বাসষ্ট্যান্ডের গয়নাঘাটার খালের মুখে বিগত ৮ বছর পূর্বে ৪১ লক্ষ টাকা ব্যয়ে পানি উন্নয়ন বোর্ড একটি স্লুইজ গেট নির্মান করেছিলেন। নির্ভরযোগ্য একটি সূত্রে জানা গেছে, স্লুইজ গেটটি নির্মানকালে উক্ত খালের সরকারী জমিকে খালের পাশ্ববর্তী আল-আমিন এতিমখানা কর্তৃপক্ষ নিজস্ব জমি দেখিয়ে অধিগ্রহন বাবদ সাড়ে চার লক্ষ টাকা আদায় করে নিয়েছেন। স্লুইজ গেট নির্মানের কয়েকদিন পরেই নির্মিত স্লুইজ গেটের ওপর নির্মান করা হয় গৌরনদী আল-আমিন টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ। পানি উন্নয়ন বোর্ড কর্তৃক অধিগ্রহনকৃত জমির ওপর পাকা ইমারাত নির্মান করা হলেও পানি উন্নয়ন বোর্ডের স্থানীয় কর্মকর্তারা নিরব ভুমিকা পালন করছেন।

এ ব্যাপারে গৌরনদী আল-আমিন টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষ মোঃ ইকতিয়ার উদ্দিন বলেন, জনস্বার্থেই এ প্রতিষ্ঠানটি গড়ে উঠেছে।

সূত্রমতে, ২০০০-২০০১ অর্থবছরে গৌরনদী উপজেলার নলচিড়া, সরিকল ও মাহিলাড়া ইউনিয়নে এলজিইডির ক্ষুদ্রসেচ প্রকল্পের আওতায় প্রায় সাড়ে চার কোটি টাকা ব্যয়ে ১২টি স্লুইজ গেট নির্মান করা হয়। ইতোমধ্যে ৩/৪টি স্লুইজগেট দখল করে স্থানীয়রা পাকা দোকানঘর নির্মান করেছেন।

সরেজমিনে দেখা গেছে, মোল্লারখাল সংলগ্ন লেবুতলী-কাসেমাবাদ খালের গোড়ায় নির্মিত স্লুইজগেটটি দখল করে পাকা ইমারাত নির্মান করেছেন ব্রুনাই প্রবাসী দেলোয়ার খলিফা। পাশ্ববর্তী হাজিপাড়া বাজার সংলগ্ন খালের ওপর নির্মিত স্লুইজগেটের ওপর টিনসেড বিল্ডিং নির্মান করেছেন রেজাই হাওলাদারসহ স্থানীয় মিজান সিকদার, কালাম হাওলাদার ও খোকন। এ ব্যাপারে দেলোয়ার খলিফা বলেন, সরকারী সম্পত্তি পরে আছে, সে জন্য ঘর নির্মান করেছি। গৌরনদীর প্রান কেন্দ্র বাসষ্ট্যান্ড সংলগ্ন গয়নাঘাটা খালের মুখের স্লুইজগেট দখলের বিষয়টি প্রতিদিন হাজার-হাজার জনসাধারনের দৃষ্টি কারলেও গৌরনদী উপজেলা প্রকৌশলী মোঃ আনোয়ার হোসেন বলেছেন, দখলের ব্যাপারে আমি কিছুই জানি না।