আঙ্গুর চাষ করে সফল এক কৃষক

পাশে হানুয়া বারপাইকা গ্রামের মো: শাহাদাত হোসেন বাবুল সখের বসে বাড়ির আঙ্গিনায় আঙ্গুর চাষ করেছেন।এখন তার বাগানে লক্ষ টাকার ফল হয়েছে। ফল দেখে উদ্ভুদ্দ হয়ে বানিজ্যিক ভাবে চাষাবাদের চিন্তাভাবনা করছেন। তিনি পেশায় একজন পুলিশের সাব ইন্সেপক্টর, সারাদিন কর্ম  ব্যস্ততার মাঝেও মনের মধ্যে লালন করেছেন গাছ ও ফলজ বৃক্ষ রোপনের । তাই ছুটির সময় বাড়ি ফিরে ব্যস্ত থাকেন বিভিন্ন ফলজ বৃক্ষে রোপনের জন্য।

গত বছর  তিনি সিলেটে পেশাগত দায়িত্ব পালনকালে দেশের বিভিন্ন স্থানে আঙ্গুর চাষ দেখে উদ্বুদ্ধহন আঙ্গুর চাষে। উন্নত আঙ্গুর চাষের জন্য ওই পুলিশ অফিসার ভারতের মুর্শিদাবাদের বিভিন্ন আঙ্গুর বাগান ঘুরে দেখে আঙ্গুর চাষের পদ্ধতি রপ্তকরেন। এ বছর  তার বাড়ীর আঙ্গীনায় ৫ শতাংশ জমিতে পরীক্ষা মূলকভাবে আঙ্গুর চাষ করে। ৫ শতাংশ জমিতে প্রায় ১০ মন আঙ্গুর হবে বলে ধারনা করা হচ্ছে। প্রতিদিন এই আঙ্গুর দেখতে শত শত লোক তার বাগানে ভীড় জমায়। আঙ্গুর চাষী শাহাদাত হোসেন জানান আগামী বছরে আরো ৫০ শতাংশ জমিতে আঙ্গুর চাষ করবেন তিনি। এই আঙ্গুরচাষ করে তিনি একজন সফল চাষী হতে চান এবং ব্যবসায়ীক ভাবে চাষবাদ করতে চান।

বরিশালের বিভিন্ন উপজেলার এভাবে প্রতিটি বাড়ীর আঙ্গীনায় আঙ্গুর চাষ করে অর্থনৈতিক ভাবে লাভবান হওয়া সম্ভব এমনকি পরিবারের খাদ্যের প্রয়োজন মিটানো সম্ভব বলে তিনি জানান।