বরিশালে ১১৪ জন জেলের কারাদন্ড

উম্মে রুম্মান, বরিশাল ॥ ইলিশ শিকারে সরকারের বেঁধে দেয়া নিষেধাজ্ঞা উপেক্ষা করে নির্বিচারে ইলিশ নিধন করায় গত তিনদিনে বরিশালের ১১৪ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে।

বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, নিষেধাজ্ঞা জারির পরবর্তী ৩ দিনে  ৯ হাজার ৩ ’শ ৭০ কেজি ছোট-বড় ইলিশ মাছ জব্দ করা হয়। জাল আটক করা হয়েছে প্রায় ৩ লাখ ৬৫ হাজার মিটার। যার আনুমানিক মূল্য ১ কোটি ৬০ হাজার টাকা। এছাড়া নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ নির্ধন অব্যাহত রাখায় মামলা হয়েছে ৪০টি। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে নগদ জরিমানা আদায় করা হয়েছে ৯০ হাজার টাকা। আটকের পর বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে ১১৪ জন জেলেকে। আটক করা হয়েছে ১৮টি মাছ ধরার ট্রলার।

সূত্রে আরো জানা গেছে, ইলিশের অবাধ প্রজননের সুযোগ সৃষ্টির লক্ষ্যে গত ৬ অক্টোবর থেকে আগামি ১৫ অক্টোবর পর্যন্ত এই ১০ দিনে উপকূলীয় এলাকায় ইলিশ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। বরিশাল বিভাগীয় মৎস্য কর্মকর্তা বঙ্কিম চন্দ্র জানান, ইলিশ প্রজনন নিশ্চিত করতে সরকারি নিষেধাজ্ঞা জারির পরবর্তী তিন দিনে বিভাগের নদীর ১০৮টি পয়েন্টে অভিযান পরিচালিত হচ্ছে। এরছাড়াও ৪১৭টি হাট-বাজার, ৩২টি মৎস্য অবতরণ কেন্দ্র, ৮৮৩টি মৎস্য আড়ত এবং ১৬৯টি মাছ ঘাটে অভিযান অব্যাহত রয়েছে।