বিএম কলেজের ছাত্রাবাস ধ্বসে পড়ে ৫শিক্ষার্থী আহত

উম্মে রুমান, বরিশাল ॥ বরিশাল বিএম কলেজের শত বছরের পূরনো কবি জীবনানন্দ দাস হল ভবনটি আকস্মিক ধ্বসে পড়েছে। এতে গুরুতর আহত হয়েছে হলের ৬নং ছাত্রাবাসের ৫ জন শিক্ষার্থী। তাদেরকে আহত অবস্থায় শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত শিক্ষার্থীরা হচ্ছে, সমাজ বিজ্ঞান বিভাগের বিপ্লব বিশ্বাস, মিল্টন মিস্ত্রী, তন্ময় হালদার, রসায়ন বিভাগের মৃনাল বেপারী ও রসায়ন বিভাগের সুমন দাস।

আহত শিক্ষার্থীরা জানান, গত ১৮ সেপ্টেম্বর দেশব্যাপী ভূমিকম্পের ফলে এ ভবনে বড় ধরণের ফাটল ধরেছিলো। বিষয়টি কলেজ প্রশাসনকে জানালেও কোনো পদক্ষেপ নেয়া হয়নি। গতকাল শনিবার ঐ ফাটলের স্থান থেকেই হঠাৎ করে দেয়াল ধ্বসে পড়ে দুর্ঘটনার শিকার হয় শিক্ষার্থীরা। এ হোস্টেলের আরো ৬টি কক্ষ সহ ২৫০ জন শিক্ষার্থী এখন ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাস করছে।

এ ব্যাপারে জীবনানন্দন দাস হলের হোস্টেল সুপার হিসাব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সঞ্চয় কুমার বিশ্বাস জানান, ঘটনার পরপরই তিনি অধ্যক্ষ, উপাধ্যক্ষ সহ ক্ষতিগ্রস্ত হল পরিদর্শণ করেছেন। পরে গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীকে তাৎক্ষণিক বিষয়টি অবহিত করলে  তিনি দ্রুত হল সংস্কারের ব্যবস্থা নিবেন বলে জানান।

কলেজের উপাধ্যক্ষ প্রফেসর কাজী নজরুল ইসলাম বাবুল বলেন, গনপূর্ত বিভাগকে আপাতত ভবন সংস্কার করে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে । তাছাড়া কলেজে হিন্দু শিক্ষার্থীদের জন্য নতুন ছাত্রাবাস নির্মানের কাজ চলছে।