গরীবের ডাক্তার জয় গোপাল

নিজস্ব সংবাদদাতাঃ বরিশালের আগৈলঝাড়া উপজেলার সদর থেকে ২০ কিলো মিটার দুরে প্রত্যান্ত অঞ্চল  রামের বাজার। অনুন্নত এ অঞ্চলে নেই কোন উন্নত চিকিৎসার ব্যবস্থা। এলাকাবাসীর চিকিৎসা ব্যবস্থা নিতে হলে যেতে হয় উপজেলা সদরে অথবা ৫০ কিলো মিটার দুরত্বে বরিশাল জেলা শহরে। দিঘিবাড়ি গ্রামের দিনমজুর মোক্তার আলী সিকদারের স্ত্রী চাঁনবরু বিবি (৭০) বলেন, “এই বার মোগো গরীবের ল্যাইগা আল্লায় পাডাইছে গোপাল ডাক্তাররে। মোগো গ্রামে ডাক্তার না থাহার কারনে মোরা ভাল ডাক্তার দেহাইতে পারি নাই”। এ কথা শুধু চানঁ বরু একার নয়। একই ভাবে বললেন, চিকিৎসা নিতে আসা ভদ্রপাড়া গ্রামের হাসেম আলীর স্ত্রী ফুলজান বিবি (৭৫), সাব্বির হেসেনসহ (৮০)  আরো অনেকে।

সরেজমিনে জানা গেছে, আগৈলঝাড়া উপজেলার প্রত্যান্ত অঞ্চল বারপাইকা, তালের বাজার, রামের বাজার, ভদ্র পাড়া, দিঘিবাড়ি, তালতার মাঠ। এস গ্রামে বাসিন্দা অধিকাংশই হিন্দু সম্প্রদায়ের। তারা নৌকা বানিয়ে, চাই (মাছ ধরার ফাঁদ) বানিয়ে ও বর্ষা মৌসুমে শাপলা কুড়িয়ে বিক্রি করে সাধারনত জীবিকা নির্বাহ করেন। তাদের জীবন যাত্রার মান খুবই স্বাভাবিক। স্থানীয় ভদ্রপাড়া গ্রামের মোক্তার সিকদারের পুত্র  মো. আব্দুল হক সিকদার ও আ.করিম সরদারের পুত্র মানিক সরদার বলেন, ১৯৯৬ সালে জীবিকার তাগিদে মালয়শিয়ায় পাড়ি জমাই। সেখান  থেকে সম্প্রতি দেশে ফিরি। গ্রামে ফিরে দেখি এলাকার লোকজন বিনা চিকিৎসায় রোগে শোকে ভুগছেন। এলাকাবাসীর দুরবস্থার কথা ভেবে আমরা দু’বন্ধু গরীবদের বিনামূল্যে চিকিৎসার জন্য উদ্যোগ নেই। তারই ধারা বাহিকতায় “জনতা উন্ন্য়ন সংস্থা” নামে একটি বেসরকারী সংস্থা প্রতিষ্ঠা করি। এ সংস্থার মাধ্যমে জনতা স্বাস্থ্য উন্নয়ন প্রকল্পের মাধ্যমে অসহায় মানুষের বিনা মূল্যে রোগীদের চিকিৎসা সেবা প্রদান করে আসছি। গত ১১ই অক্টোবর থেকে উপজেলার রামের বাজার নাম স্থানে চিকিৎসা সেবা ক্যাম্প উদ্ধোধন করা হয়।  ওই চিকিৎসা ক্যাম্পে সেবা প্রদান করেন এম,বি,বি,এস ডাক্তার জয় গোপাল।

সকাল ৯ টা থেকে বিকেল ৫টা প্রর্যন্ত তিনি এ সেবা প্রদান করেন। ক্যাম্পে কর্মরত সাইদুর রহমান সান্টু, জানায় প্রতিদিন দুই থেকে তিন শতাধিক রোগীকে বিনা মূল্যে ব্যবস্থা পত্র ও গরীব রোগীদের বিনা মূল্যে ব্যবস্থা পত্রসহ ঔষধ প্রদান করা হয়।  ক্যাম্পের কর্তবরত ডাক্তার জয় গোপাল জানান, প্রতিদিন প্রচুর রোগীর সমাগম হয়। আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার দীপকংর বিশ্বাস বলেন, বেসরকারি সাহায্য সংস্থা জনতা উন্ন্য়ন সংস্থা কর্তৃপক্ষ ভাল উদ্যোগ নিয়েছেন। এতে এলাকার অসহায় মানুষ চিকিৎসা সেবা পাবেন।