উজিরপুরের এক প্রধান শিক্ষককের বিরুদ্ধে বিস্তার অভিযোগ

মিজানুর রহমান মিজান, উজিরপুর ॥ বরিশালের উজিরপুর উপজেলার চৌমুহনী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান হাওলাদারের বিরুদ্ধে অনিয়ম, দূর্নিতীসহ স্কুলের বিপুল পরিমান অর্থ-আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে। যার কারনে ম্যানিজিং কমিটির সভাপতি ইস্তেফা দিয়েছেন।

অভিযোগে জানা গেছে, ওই স্কুলের জমি প্রদান কারী মো: ইসমাইল হোসেন প্রধান শিক্ষকের দূনির্তীর ও অর্থ আত্মসাতের ব্যাপারে গত ৮ সেপ্টেম্বর মাসে  জেলা প্রশাসক ও পুলিশ সুপারের বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগ সূত্রে জানাগেছে প্রধান শিক্ষক শাজাহান হাওলাদার দির্ঘ্য দিন ওই প্রতিষ্ঠানে কর্মরত থাকা অবস্থায় স্কুল ম্যানিজিং কমিটিকে উপেক্ষা করে একক আধিপত্তর বিস্তার করে স্কুলের বিভিন্ন খাতের বরাদ্দকৃত টাকা আত্মসাত করেছেন। অভিযোগকারী উলে¬খ্য করেছেন ২০০৭ সালে সিডরের সময় আসবাবপত্রের বরাদ্দকৃত ৭০ হাজার টাকা আংশিক খরচ করে বাকী টাকা আত্মসাত করেছেন। তার হাত থেকে স্কুলের জায়াগায় রোপনকৃত গাছ বিক্রির টাকা হাতিয়ে নিয়েছেন। ১৯৯৬ সালে ওই স্কুলের সহকারী মালেকা বেগম অন্যত্র চলিয়া যান কিন্তু তাহার স্বাক্ষর জাল করিয়া দির্ঘ্যদিন বেতন ও অন্যান ভাতা উত্তোলন করিয়া আত্মসাত করে, একই ভাবে ওই স্কুলের শিক্ষক আব্দুল হাকিম বিদেশে অবস্থান কালে তার বকেয়া ভাতা আত্মসাত করেন ওই প্রধান শিক্ষক। মাধ্যমিক পরীক্ষার্থী অন্যান ছাত্র-ছাত্রীদের পরীক্ষা ফি বাবদ সামান্য অংশ ব্যয় করিয়া বাকি টাকা আত্মসাত করে। বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে সর্ব শেষ সার্কুলার ও প্রবিদান অনুযায়ী ৪৫-৪ ধারা মতে কোন ক্রমেই নগদ আদায়কৃত অর্থ ব্যাংকে জমা না দিয়ে নগদে ব্যয় করা যায়না। কিন্তু এ ক্ষেতে দেখা গেছে ওই স্কুল প্রতিষ্ঠাকালিণ থেকে এ পর্যন্ত কোন স্কুলে আদায়কৃত ব্যাংকে জমা হয়নি। এছাড়া ওই স্কুলে অডিট কমিটি নামে একটি কমিটি থ্কালেও তাদের কোন রেজুলেশনের খাতায় কোন হিসাব নিকাশ রাখেনি। এ ব্যাপরে ম্যানিজিং কমিটির সদস্য শাহীন রাড়ী, রহুল আমিন বিশ্বাস, অভিযোগের প্রক্ষিতে বলেন বেশিরভাগই সত্য। ওই এলাকার জমি দান কারী মামুন হাওলাদার ঘটনার সতত্যা স্বীকার করেন।

এ ব্যপারে সোমবার বরিশালের ডি.এসবি (ওসি ওয়াজ) আব্দুস সামাদ হাওলাদার এই স্কুলে সরজমিনে গিয়ে তদন্ত করেন। অভিযোগের ব্যপারে প্রধান শিক্ষক শাজাহান হাওলাদারের কাছে জানতে চাইলে তিনি জানান তার বিরুদ্ধে আনিত সকল অভিযোগ ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রনোদিত। তাকে সমাজে হেয় প্রতিপন্ন করার জন্য একটি মহল উঠে পরে লেগেছে।