পরিচালনা কমিটির আপনজনই পরীক্ষার্থী !

বাউফল প্রতিনিধি ॥ আসন্ন ডিগ্রী পরীক্ষায় পটুয়াখালীর বাউফলের একটি পরীক্ষা কেন্দ্রের পাঁচ সদস্য বিশিষ্ট পরীক্ষা পরিচালনা কমিটির পাঁচজনের মধ্যে তিনজনের আপনজন পরীক্ষা দেয়ার কথা রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে অসন্তোষ সৃষ্টি হয়েছে সাধারন পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে। প্রশ্ন উঠেছে পরীক্ষা পরিচালনা কমিটির  স্বচ্ছতা নিয়ে ।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, আগামি ২০ নভেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সারাদেশে ডিগ্রী পরীক্ষা শুরু হবে। ওই পরীক্ষায় উপজেলার  ইঞ্জিনিয়ার ফারুক তালুকদার মহিলা ডিগ্রী কলেজ একটি কেন্দ্র হিসাবে নির্বাচিত রয়েছে। সুষ্ঠ ও সুন্দরভাবে পরীক্ষা পরিচালনার জন্য ইতিমধ্যে একই কলেজের গণিত বিষয়ের সহকারী অধ্যাপক মোঃ নুরুল ইসলামকে আহ্বায়ক করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন  অর্থনীতি বিষয়ের প্রভাষক আঃ জলিল তালুকদার, কৃষি বিষয়ের প্রভাষক মোঃ আলতাফ হোসেন, ইংরেজী বিষয়ের প্রভাষক মোঃ মিজানুর রহমান ও পদার্থ বিদ্যার প্রভাষক মুসফিকুর রহমান। পাঁচ সদস্য বিশিষ্ট পরীক্ষা পরিচালনা কমিটির মধ্যে একজনের স্ত্রী (শারমিন জাহান, যার রোল- ১৩৩২৩৭), একজনের বোন (ফেরদৌসী বেগম, যার রোল- ৭০৩৮৫৬)  ও একজনের বোনের মেয়ে (হাজেরা বেগম, যার রোল- ১৩৩২২৫)  পরীক্ষা দেয়ার কথা রয়েছে। এর ফলে অন্যান্য শিক্ষক, পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে চরম অসন্তোষের সৃষ্টি হয়েছে। এতে শিক্ষক, পরীক্ষার্থী, অভিভাবক সহ বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে পরীক্ষা পরিচালনা কমিটির স্বচ্ছতা নিয়ে।

ওই কলেজের অধ্যক্ষ ও বিএনপি নেতা কাজী নাসির উদ্দিন এ প্রতিনিধিকে জানান, অন্য কলেজের শিক্ষার্থীরা তার কলেজে পরীক্ষা দিবে। তারা কে কার আত্মীয় এ বিষয়ে তার কোন কিছু জানার নেই। তিনি আরো জানান, ইতিমধ্যে পরীক্ষা পরিচালনা কমিটির সকল সদস্যদের জানানো হয়েছে, তাদের কোন নিকট আত্মীয় পরীক্ষার্থী থাকলে স্বেচ্ছায় কমিটির পদ থেকে সরে দাড়ানোর জন্য।