প্রতিভাবান কন্ঠ শিল্পী কাজী শুভ

বিনোদন বিভাগঃ “তুমি বিনে আকুল পরান-থাকতে চায়না ঘরেতে…সোনা বন্ধু ভুইলোনা আমারে….আমি এই মিনতি করিরে….সোনা বন্ধু ভুইলোনা আমারে…..। Kazi Shuvoকিংবা “সোনা বউ শুনছোনি গো….সোনা বউ শুনছোনি…..নিতে আইলে নাইওর যাইবানি…”-এ সময়ের তুমুল জনপ্রিয় দুটি গান। এ গান দিয়েই চেনা যায় কাজী শুভর গায়কী চর্চা এবং মাটির টান।

পারিবারিক আবহের মধ্যেই ছিলো তার গান, তাই নতুন করে কিছু ভাবতে হয়নি। গান মিশে ছিলো তার পুরো ভাবনা জুড়েই। বরিশালের গৌরনদী পৌর সদরের দক্ষিণ বিজয়পুর মহল্লায় কাজী শুভর শিকড়। ওই মহল্লার কাজী শাহ আলমের পুত্র কাজী শুভ। শত ব্যবস্তার মাঝে সময় পেলেই নারীর টানে ছুঁটে আসেন নিজ গ্রামে। অনুভব করতে চান মাটিকে, সেই সুর তুলে আনতে চান গানে। আর তাই শ্রোতাদের মুখে মুখে শোনা যায়-সোনা বউ শুনছোনি গো…।

দেশের গৌরব বর্তমান প্রজন্মের সারাজাগানো কন্ঠ শিল্পী কাজী শুভর সাথে অতিসম্প্রতি একান্ত আলাপনে মিলিত হন এ প্রতিনিধি। আলাপকালে কাজী শুভ বলেন, আমি গায়ক। এ পরিচয়ের চেয়ে আমার কাছে বড় পরিচয় হচ্ছে আমি একটি ব্যান্ডের ভোকাল। কারন আমি মনে করি, প্রতিটি সদস্যের চেয়ে একটি পরিবার অনেক গুরুত্বপূর্ণ। যে কারনে-আমি গায়ক কাজী শুভ, এ পরিচয়ের চেয়ে আমি “দূরবীণ” ব্যান্ডের একজন ভোকাল এ পরিচয় দিতেই বেশি স্বাচ্ছন্দবোধ করি। আমার ব্যান্ডদল দূরবীণ আমার কাছে পরিবারের মতো।

বর্তমান প্রজন্মের আলোড়ন সৃষ্টিকারী প্রতিশ্র“তিশীল ও প্রতিভাবান কন্ঠ শিল্পী কাজী শুভ আরো বলেন, ঢাকায় থাকার সুবাধে ধানমন্ডির ৮ নাম্বারে আড্ডা দিতে গিয়ে পরিচয় হয় শহিদ ভাইয়ের সাথে। গান নিয়ে চিন্তাভাবনা অকপটেই মিলে যায়, তাই গড়ে ওঠে দূরবীণ। গানের এ পরিবারের কথা এভাবেই শুরু করলেন শুভ। এ সময়ের সারাজাগানো আরেক কন্ঠ শিল্পী আরফিন রুমীর সংগীতায়োজনে প্রথম অ্যালবাম ‘সাদামাটা’ বাজারে আসার পর থেকেই একক গায়ক হিসেবে কাজী শুভ জনপ্রিয় হয়ে ওঠেন। বর্তমানে তিনি নিজের দ্বিতীয় একক অ্যালবামের কাজ নিয়ে বেশ ব্যস্ত সময় কাটাচ্ছেন। তবে খুব বেশি তাড়া নেই তার। দ্বিতীয় প্রচেষ্টা নিয়ে শুভ বলেন, “আমিKazi Shuvo একটু একটু করে অ্যালবামের কাজ করছি। কোনো খুঁত রাখতে চাই না, তাই পূর্ণ মনোযোগ এবং ভালোবাসায় কাজ শেষ করছি। আর আমার অ্যালবাম হলেও এটা আসলে টিমওয়ার্ক। সবার মতামত, পরামর্শ এবং অংশগ্রহণেই কাজটি শেষ করতে চাই।” তিনি আরো বলেন, ভিন্ন স্বাদের গান থাকবে এ অ্যালবামে, তবে প্রাধান্য পাবে ফোক গানের। এরমধ্যে চলচ্চিত্রে অভিষেক হয়েছে কাজী শুভর। ‘লালটিপ’ নামের চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন Kazi Shuvo and Arefin Rumeyতিনি। ফুয়াদ আল মুক্তাদিরের সংগীত পরিচালনায় তিনি এই প্রথম প্লেব্যাক করেছেন।

কিছুদিন পূর্বে জীবন সঙ্গীনি সোনা বউ হিসেবে আদিবা লাবিব-কে তিনি বিয়ে করেছেন। নিজের সোনা বউয়ের কাছে কেমন লাগে তার গান। এ প্রশ্নের জবাবে হেঁসে শুভ বলেন-এখনো নতুন সংসার। আমার গান তার ভালো লাগে। বন্ধুর মতো সে আমাকে পরামর্শ দেয়। আলাপনে কাজী শুভর শেষ কথা-শ্রোতাদের ভালবাসায়ই আমি আজকের কন্ঠ শিল্পী কাজী শুভ। আর শ্রোতাদের ভালবাসা পেলে ভবিষ্যতে আরো ভালো ভালো গান উপহার দিতে পারবো। সেজন্য তিনি (কাজী শুভ) শ্রোতাদের বেশি বেশি করে দূরবীন ব্যান্ড দলের গান শোনার জন্য অনুরোধ জানিয়েছেন।

Kazi Shuvo