আগৈলঝাড়ায় যৌণ নির্যাতনকারীকে কলেজে ঢুকতে বাঁধা ॥ শিক্ষার্থীদের বিক্ষোভ ॥ ক্লাশ বর্জন

নিজস্ব সংবাদদাতাঃ শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে কর্মস্থলে যোগদান না করেই পালিয়ে যেতে হয়েছে যৌণ নির্যাতনকারীর। বরিশালের আগৈলঝাড়া উপজেলার প্রত্যন্ত বাহাদুরপুর নিশিকান্ত গাইন বালিকা মাধ্যমিক বিদ্যালয় এ্যান্ড কলেজের চতুর্থ শ্রেনীর কর্মচারী দ্বিগবিজয় মিস্ত্রি কর্তৃক এক ছাত্রীকে যৌণ নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। দীর্ঘদিন আত্মগোপনে থাকার পর সোমবার কর্মস্থলে যোগদান করতে আসলে যৌণ নির্যাতনকারীকে কলেজে ঢুকতে দেয়নি শিক্ষার্থীরা। এ ঘটনার প্রতিবাদে শিক্ষার্থীরা ক্লাশ বর্জন করে বিক্ষোভ মিছিলের মাধ্যমে অভিযুক্ত ওই কর্মচারীর দৃষ্টান্তমূলক শাস্তি ও তার প্রধান পৃষ্ঠপোষক অধ্যক্ষের পদত্যাগ দাবি করেছেন। অধ্যক্ষ পদত্যাগ না করা পর্যন্ত শিক্ষার্থীরা অনিদৃষ্টকালের জন্য ওই শিক্ষা প্রতিষ্ঠানটি বন্ধ ঘোষনা করে।

বিক্ষুব্ধ শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাহাদুরপুর নিশিকান্ত গাইন বালিকা মাধ্যমিক বিদ্যালয় এ্যান্ড কলেজের চতুর্থ শ্রেনীর কর্মচারী দ্বিগবিজয় মিস্ত্রি সম্প্রতি কলেজের এক শিক্ষার্থীকে ধর্ষণের চেষ্টায় শ্লীলতাহানি ঘটায়। এ ঘটনায় ওইসময় কলেজের শিক্ষার্থীরা দ্বিগবিজয়ের বিচারের দাবিতে বিক্ষোভ কর্মসূচী পালন করে। দীর্ঘদিন আত্মগোপনে থাকার পর সোমবার সকালে দ্বিগবিজয় কর্মস্থলে যোগদানের জন্য আসে। এ সময় যৌণ নির্যাতনকারী দ্বিগবিজয়কে দেখে বিক্ষোভে ফেঁটে পরে প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীরা। তারা দ্বিগবিজয়কে তার কর্মস্থলে যোগদানে বাঁধা প্রদান করে ক্যাম্পাসে তার বিরুদ্ধে জুতা প্রদর্শণ করে বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা দ্বিগবিজয় মিস্ত্রির দৃষ্টান্তমূলক শাস্তি ও তার পৃষ্ঠপোষক অধ্যক্ষ নির্মল চন্দ্র হালদারের পদত্যাগের দাবিতে অনিদৃষ্টকালের জন্য ক্লাশ বর্জনের ঘোষনা করে।  শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে কর্মস্থলে যোগদান না করেই পালিয়ে যেতে হয়েছে দ্বিগবিজয়কে। কলেজ অধ্যক্ষ নির্মল হালদারের বিরুদ্ধেও ছাত্রীদের যৌণ নির্যাতনের একাধিক অভিযোগ করে শিক্ষার্থীরা।

খবর পেয়ে রাজিহার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইলিয়াস তালুকদার ঘটনাস্থলে পৌঁছে অধ্যক্ষকে আগামি ২৪ ঘন্টার মধ্যে সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, ২০১০ সনের নবেম্বর মাসে দ্বিগবিজয় মিস্ত্রি ওই কলেজের এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টায় শ্লীলতাহানি ঘটায়। সেই থেকে অদ্যবর্ধি সে আত্মগোপনে থেকে সোমবার কলেজে যোগদান করতে আসে।