আর্কাইভ

বিশ্বের ১০ টি বিস্ময়কর ব্রিজ (প্রথম পর্ব)

———————————————————————————-

২। Oliveira Bridge:

ব্রিজটির পুরো নাম Octavio Frias de Oliveira bridge. ব্রাজিলের São Paulo তে অবস্থিত এই ব্রিজটি একটি Cable-stayed ব্রিজ। Cable-stayed বলতে বুঝায় এমন ব্রিজ যেটি একাধিক কলাম দ্বারা তৈরি হয় কিন্তু ব্রিজের ডেক সাপোর্ট দেয়া হয় ক্যাবল দ্বারা। ব্রিজটির অবস্থান Pinheiros নদীর ওপর এবং এটি উদ্বোধন করা হয় ২০০৮ সালের মে মাসে। ব্রিজটি ৪৫০ ফুট (১৩৮ মিটার) লম্বা।

ব্রিজটির আকর্ষণীয় বিষয় হচ্ছে এর শেপ বা আকৃতি যা ইংরেজি অক্ষর “X” এর মত!!! এই ব্রিজটি বিশ্বের একমাত্র ব্রিজ যার দুটি বাঁকা ট্র্যাক আছে এবং উভয় ট্র্যাকই একটি single concrete mast দ্বারা সাপোর্টেড।

প্রতি ডিসেম্বর মাসের শেষের দিকে ক্যাবলগুলো বিভিন্ন রঙে আলোকিত করা হয় যাতে সেখানে ক্রিসমাস ট্রি এর মত একটা এফেক্ট তৈরি হয়। তাছাড়া বছরের অন্যান্য সময়ও বিশেষ বিশেষ উপলক্ষ্যে ব্রিজটি আলোকিত করা হয়। টেলিভিশনে বিভিন্ন অটোমোবাইল অ্যাডের জন্য ব্রিজটি হরহামেশাই ব্যবহৃত হয়।

———————————————————————————-

৩। Henderson Waves:

এই ব্রিজটি একটি পথচারী পারাপার ব্রিজ। সিঙ্গাপুরে অবস্থিত এই ব্রিজটির দৈর্ঘ্য ২৭৪ মিটার (৯০০ ফুট)। Henderson রোডের ১৩৬ মিটার ওপরে অবস্থিত এই ব্রিজটি সিঙ্গাপুরের সবচেয়ে বড় পথচারী পারাপার ব্রিজ।

এটি Mount Faber Park এবং Telok Blangah Hill Park এই দুটো পার্ককে যুক্ত করেছে। এই ব্রিজটির ডিজাইন করেছে IJP Corporation, London, and RSP Architects Planners এবং Engineers (PTE) ltd Singapore.

ব্রিজটিতে একটি wave-form আছে যা সাতটি undulating curved steel ribs দ্বারা তৈরি করা হয়েছে। এই wave-form টি LED lamp দ্বারা প্রতিদিন রাতে 7 pm থেকে 2 am পর্যন্ত আলোকিত রাখা হয়।

(চলবে….)

আরও পড়ুন

Back to top button
Translate »