আগৈলঝাড়ার ইউএনওর বিরুদ্ধে আদালতে মামলা দায়ের

নিজস্ব সংবাদদাতাঃ বরিশালের আগৈলঝাড়ায় একটি স্কুলের শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে ইউএনওর বিরুদ্ধে ম্যানেজিং কমিটির এক সদস্য আদালতে মামলা দায়ের করেছেন। বৃহস্পতিবার মামলা দায়ের খবর ছড়িয়ে পরলে গোটা উপজেলায় তোলপাড় শুরু হয়।

এজাহারে জানা গেছে, উপজেলা সদরের ভেগাই হালদার পাবলিক একাডেমীর (বিএইচপি একাডেমী) ছয়টি পদের বিপরীতে সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত ২৬ অক্টোবর নিয়োগ বোর্ড প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষা সম্পন্ন করে। নিয়োগ বোর্ড ইংরেজী ও খ্রীষ্ট ধর্ম বাদে ৪ টি পদের বিপরীতে নিয়োগের সিদ্ধান্ত গ্রহন করে। নিয়োগ বোর্ড মনোনীতরা সমাজ বিজ্ঞান, গণিত ও সহকারী লাইব্রেরীয়ান পদের প্রার্থীদের বিরোধীতা করেন। ২৭ অক্টোবর ওই স্কুলের ম্যানেজিং কমিটির ১১ জন সদস্যের মধ্যে ৮ জন সদস্য ওই তিনটি পদে অযোগ্য প্রার্থীদের না নিয়ে পুণরায় বিজ্ঞাপন আহ্বানের জন্য স্কুলের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপংকর বিশ্বাসের কাছে আবেদন করেন। তাদের আবেদনের পরেও ইউএনও ওই সকল পদে অযোগ্য প্রার্থীদের নিয়োগের পায়তারা করেন। অযোগ্য নিয়োগের বিরোধীতা করে অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞা এবং শুনানী অন্তে অস্থায়ী নিষেধাজ্ঞা জারির আবেদন করে ম্যানেজিং কমিটির সদস্য পরেশ রায় বরিশাল সহকারী জেলা জজ আদালতে স্কুলের সভাপতি ও ইউএনও দীপংকর বিশ্বাস, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক যতীন্দ্র নাথ মিস্ত্রী সহ ১০ জনকে বিবাদী করে গত ১৬ নবেম্বর একটি মামলা দায়ের করেন। আদালতের বিচারত আগামি ১৫ দিনের মধ্যে বিবাদীদের প্রতি কারন দর্শানোর নির্দেশ দিয়েছেন।

এ দিকে খোঁজ নিয়ে জানা গেছে, নিয়োগ সংক্রান্ত মামলার খবর শুনে তড়িঘরি করে গত ১৬ নবেম্বর বিকেলেই প্রার্থীদের ডেকে কর্মস্থলে যোগদান করিয়েছেন নিয়োগ বোর্ড। এ ব্যাপারে মামলায় বিবাদী ম্যানেজিং কমিটির সভাপতি ও  উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপংকর বিশ্বাসের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি আদালতের বলে কোন মন্তব্য করতে রাজি হননি।