বরিশালে মন্দিরের জমি দখলের পায়তারা ॥ সংঘর্ষের আশংকা

শুভব্রত দত্ত, বরিশাল: বরিশাল নগরীর নতুন বাজারস্থ আদি শ্মশানের মতুয়া সম্প্রদায়ের শ্রী শ্রী হরি গুরুচাঁদ মন্দিরের জমি দখলের পায়তারা করছে প্রভাবশালী একটি চক্র। ইতিমধ্যেই চক্রটি মন্দিরের একাংশ দখল করে নির্মান কাজ শুরু করেছে। এ নিয়ে মন্দির কমিটিসহ ভক্তদের মধ্যে তীব্র ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে। মন্দিরের জমি দখল নিয়ে যে কোন অপ্রীতিকর ঘটনার আশংকা করছেন মন্দির কমিটির নেতৃবৃন্দ।

জানা যায়, ২০০৯ সালে নতুন বাজারস্থ আদি শ্মশানের ভিতরে ১০ শতাংশ জমির উপর মতুয়া সম্প্রদায়ের শ্রী শ্রী হরি গুরুচাঁদ মন্দির প্রতিষ্ঠা হয়। এরপর থেকে ওই মন্দিরে ধর্মীয় কাজের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সেবামূলক কর্মকান্ড পরিচালিত হচ্ছে। এখান থেকে প্রতিনিয়ত দুঃস্থ মানুষকে বিনামূল্যে চিকিৎসা প্রদান ছাড়াও বিভিন্ন শ্রেনী পেশার মানুষকে রক্তদান করা হয়। কিন্তু সম্প্রতি ওই এলাকার গান্ধি বড়াল, বিনয় হালদার, অনিমেষ, গকুল বিশ্বাস ও রবীন অধিকারীসহ একদল প্রভাবশালী ব্যক্তি মন্দিরের একাংশ দখলের পায়তারা শুরু করেছে। এমনকি মন্দির কমিটির সভাপতি সহ অন্যান্যদের নানা ভাবে হুমকি দেয়া হচ্ছে। মন্দির কমিটি বিষয়টি ইতিমধ্যেই লিখিত ভাবে পুলিশ ও সিটি মেয়রকে জানিয়েছে।

মন্দির কমিটির সদস্য স্বপন কুমার বেপারী সাংবাদিকদের বলেন, প্রভাবশালী ওই চক্রটি দীর্ঘ দিন ধরে মন্দিরের সম্পত্তি দখলের পায়তারা করে আসছে। ইতিপূর্বে দূর্বৃত্তরা মন্দির কমিটির সভাপতিসহ অন্যান্যদের হত্যার হুমকি দিয়েছে। এ ঘটনায় তিনিসহ অন্যান্যরা উদ্বিগ্ন ও আতংকিত। তিনি আরো বলেন, মন্দিরের সম্মত্তি দখলের ঘটনায় ভক্তদের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ না নিলে যে কোন অপ্রীতিকর ঘটনার আশংকা রয়েছে। তিনি এ বিষয়ে প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেন।