বরিশালের সাবেক পৌর চেয়ারম্যান দুর্নীতির মামলায় অভিযুক্ত

নিজস্ব সংবাদদাতাঃ দুর্নীতির মামলায় সাবেক বরিশাল পৌরসভার চেয়ারম্যান আহসান হাবিব কামালসহ পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত। বরিশালের বিশেষ ট্রাইব্যুনালের বিচারক এ.কে.এম সলিমউল্লাহ মঙ্গলবার (২৯ নবেম্বর) চার আসামির উপস্থিতিতে অভিযোগ গঠন করেন। মামলার সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করা হয়েছে ২০১২ সনের ১২ জানুয়ারি।

অভিযোগ গঠনের সময় আহসান হাবিব কামাল অনুপস্থিত ছিলেন। কামাল বর্তমান বরিশাল জেলা (দক্ষিণ) বিএনপির সভাপতি এবং কেন্দ্রীয় কমিটির মৎস্যবিষয়ক সম্পাদক। অপর অভিযুক্তরা হলেন তৎকালীন পৌরসভার নির্বাহী প্রকৌশলী মোঃ ইসাহাক, সহকারী প্রকৌশলী খান মোঃ নুরুল ইসলাম, উপ-সহকারী প্রকৌশলী মোঃ আব্দুস সাত্তার ও ঠিকাদার মোঃ জাকির হোসেন। টেলিফোন শিল্প সংস্থার দেয়া সড়ক মেরামতের ক্ষতিপূরণের টাকা আত্মসাতের অভিযোগে ২০০০ সনের ১১ অক্টোবর বিলুপ্ত দুর্নীতি দমন ব্যুরোর জেলা শাখা মামলাটি দায়ের করে। গত ২০ জুলাই উল্লেখিত ৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতের বেঞ্চ সহকারী ফারুক আহম্মেদ জানান, আহসান হাবিব কামাল আইনজীবির মাধ্যমে সময় প্রার্থনা করলে বিচারক তা মঞ্জুর করেন এবং তার অনুপস্থিতিতে অভিযোগপত্র গঠন করেন।

মামলার এজাহারে জানা গেছে, ১৯৯৫-৯৬ সনে আহসান হাবিব কামাল বরিশাল পৌরসভার চেয়ারম্যান থাকা অবস্থায় ভূগর্ভস্থ টেলিফোন লাইন স্থাপনের কারনে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামতের জন্য টেলিফোন শিল্প সংস্থা তিন কিস্তিতে ৪৫ লক্ষ টাকা দিয়েছে। এই টাকার একটি অংশ আত্মসাতের অভিযোগে মামলাটি দায়ের করা হয়।