বরিশালে ইটভাটায় ‘বন্দি’ আট শ্রমিককে উদ্ধার করেছে র‌্যাব

নিজস্ব সংবাদদাতাঃ বরিশাল র‌্যাব-৮’র সদস্যরা বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠি ইউনিয়নের উত্তর নারায়নগোল গ্রামের একটি ইটভাটায় আটকে রাখা আট শ্রমিককে উদ্ধার করেছে। উদ্ধার করা শ্রমিকদের জোরপূর্বক কাজ করানোর অভিযোগে এক জনকে গ্রেফতার করা হয়েছে। ঘটনাটি ঘটেছে সোমবার রাত ১১টার দিকে।

র‌্যাব-৮’র কর্মকর্তা এএসপি এম.এন মোর্শেদ বলেন, আট শ্রমিককে আটক করে রাখার খবর পেয়ে র‌্যাবের একটি দল রাকিব এন্টারপ্রাইজ নামের ওই ইটভাটায় অভিযান চালায়। এসময় ইটভাটার একটি ঘরে তালাবদ্ধ অবস্থায় উদ্ধার করা শ্রমিকদের পাওয়া যায়। উদ্ধার করা শ্রমিকেরা হলেন, শাজাহান শিকদার (৪০), রায়হাদ হাওলাদার (৩৫), শফি মোড়ল (৩৯), কামাল হাওলাদার (২৫), শহিদুল ইসলাম (৩০), খলিল ফরাজি (২৪), নুরুল ইসলাম গাজী (৩৫) ও বাবুল শেখ (৩২)। এরা সবাই খুলনার রুপসা এলাকার বাসিন্দা। এ ঘটনায় র‌্যাব সদস্যরা ইটভাটার তত্ত্বাবধায়ক হাবিব হাওলাদারকে আটক করেছে।

উদ্ধারের পর শ্রমিকেরা র‌্যাবকে জানিয়েছেন, গত ১৪ দিন ধরে তারা ‘বন্দি’ অবস্থায় ছিলেন। প্রতিদিন সকালে তাদের বের করে দিনভর জোর করে কাজ করানো হতো এবং সন্ধ্যায় পুনরায় আটকে রাখা হতো। র‌্যাব কর্মকর্তা আরো জানান, ওই ঘরের মধ্যেই আট শ্রমিককে খেতে, ঘুমাতে ও মল ত্যাগ করতে হতো। তাদের খাবারও দেয়া হতো সীমিত পরিমানে।

এ ঘটনায় ইটভাটার মালিকদের বিরুদ্ধে অমানবিক আচরনের অভিযোগে শ্রমিক বাবুল শেখ বাদি হয়ে একটি মামলা করেছেন। ওই মামলায় আসামি করা হয়েছে রাকিব এন্টারপ্রাইজ নামের ওই ইটভাটার মালিক মোঃ রফিকুল ইসলাম, তার শ্যালক সৈয়দ হাওলাদার ও আটককৃত হাবিব হাওলাদারকে। শ্রমিকদের উদ্ধারের পর থেকেই ইটভাটার মালিক রফিকুল ইসলাম পলাতক রয়েছে।