মুলাদীর নয়টি গ্রামে নেই প্রাথমিক বিদ্যালয়

নিজস্ব সংবাদদাতাঃ শিক্ষার আলো সকলের মাঝে ছড়িয়ে দিতে সরকার বদ্ধ পরিকর হলেও বরিশালের মুলাদী উপজেলার নয়টি গ্রামে আজো প্রতিষ্ঠিত হয়নি কোন প্রাথমিক বিদ্যালয়। ফলে এসব গ্রামের প্রায় পাঁচ সহস্রাধীক শিশু শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, স্বাধীনতার ৪০ বছরেও মুলাদী উপজেলার পশ্চিম নাজিরপুর, পূর্ব হোসনাবাদ, চরমাধবরায়, মাছুয়াখালী, পশ্চিম চরপত্তনীভাঙ্গা, চর ধলেশ্বর, চরকোলানিয়া, পশ্চিম বড়ইয়া, পশ্চিম ডিক্রিরচর গ্রামে কোন সরকারি-বেসরকারি কিংবা রেজিষ্টার্ড প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হয়নি।

শিশু শিক্ষার জন্য সরকারি, বেসরকারি বা ব্যক্তি উদ্যোগ না থাকায় এসব গ্রামে আজো প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত না হওয়ায় অধিকাংশ শিশুরাই প্রাথমিক শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে। অজ্ঞতা ও অসচেতনার কারনে এসব গ্রামের অধিকাংশ লোক তাদের সন্তানদের পাশ্ববর্তী গ্রামের বিদ্যালয় গুলোতে পাঠাতে চায় না।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার মোঃ আব্দুস ছত্তার জানান, গত ১৪জুন তৎকালীন উপজেলা শিক্ষা অফিসার মোঃ শাহে আলম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের বরাবরে উপজেলার ৯টি গ্রামে প্রাথমিক বিদ্যালয় স্থাপনের জন্য লিখিত আবেদন করেছেন। ইতোমধ্যে তিনটি গ্রামে প্রাথমিক বিদ্যালয় স্থাপনের অনুমতি মিলেছে। পর্যায়ক্রমে অনুমতি পেলে অন্যসব গ্রামেও প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হবে বলেও তিনি উল্লেখ করেন।