কিভাবে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করবেন

(প্রিয় টেক) আপনি যদি ইউটিউব থেকে একেবারেই ফ্রী কোন ভিডিও ডাউনলোড করতে চান, তবে একটি টুলবার ইন্সটল করে ব্রাউজার প্লাগ ইন এনাবেল করে খুব সহজেই কাজটি করতে পারেন।

ইউটিউব এখন আমাদের একটি অন্যতম প্রতিদিনের ব্রাউজ করার সাইট। অনেক সময় জনপ্রিয় অথবা আপনার ভাললাগার কোন ভিডিও পছন্দ হয়ে গেলে সেটা ডাউনলোড করতে চান। তবে ইউটিউবে সরাসরি ডাউনলোড করার কোন অপশন পাবেননা। এজন্য আপনাকে একটি আলাদা সফটওয়্যার ব্যবহার করতে হবে। এবং এটি আপনি করতে পারেন বিনামূল্যেই। অবশ্য ইউটিউব থেকে ডাউনলোড করার অনেকগুলো সফটওয়্যার-ই পাবেন যার মধ্যে বেশিরভাগ সফটওয়্যার আপনাকে কিনে নিতে হবে।

তবে আমাদের কাছে “ইউটিউব ডাউনলোডার এইচডি” ব্যবহার করার জন্য সবচেয়ে ভাল মনে হয়েছে। চলুন দেখা যাক এটি কিভাবে কাজ করে।

আগেই বলে নেই “ইউটিউব ডাউনলোডার এইচডি” দিয়ে নির্ধারিত কিছু ফরম্যাট-এর ভিডিও এবং শুধুমাত্র ইউটিউব থেকেই ডাউনলোড করতে পারবেন। তবে এর অটোমেটিক কনভারসন, একইসাথে অনেকগুলো ভিডিও ডাউনলোড করা এবং এবং ফ্রী ইন্সটলেশন ফিচারগুলো সত্যিই চমৎকার। নিচের পদ্ধতি গুলো অনুসরন করে আপনি এটি ব্যবহার করতে পারবেন।

১। এই লিংক থেকে “ইউটিউব ডাউনলোডার এইচডি” ডাউনলোড করে ইন্সটল করুন।

২। “ডাউনলোড ড্রপডাউন” মেন্যু থেকে ভিডিও কোয়ালিটি সিলেক্ট করুন। কয়েকটি লেভেল-এ ভিডিও কোয়ালিটি সিলেক্ট করতে পারেন – ২৪০পি থেকে ফুল এইচডি ১০৮০পি। আপনি যত বেশি কোয়ালিটির অপশন সিলেক্ট করবেন, ভিডিও তত বেশি পরিষ্কার এবং বেশি সাইজের ভিডিও ডাউনলোড হবে।

৩। অপশনাল বক্স-এর সাহায্যে আপনি ইচ্ছা করলে FLV ফরম্যাট-এর ভিডিও গুলিকে AVI অথবা MP4 ফরম্যাটে কনভার্ট করে নিতে পারেন। এটা এজন্য জরুরি কারন অনেক সময় মিডিয়া প্লেয়ার FLV ফরম্যাট সাপোর্ট করেনা।

৪। URL ফিল্ডটিতে আপনি যেই ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি এন্ট্রি করুন।

৫। কোন ড্রাইভ-এ সেভ করবেন সেটি দেখান।

৬। ডাউনলোড বাটন ক্লিক করুন। যদি আপনি কোয়ালিটি সেটিংস-এ উপলব্ধ ভিডিও কোয়ালিটির চেয়ে বেশি সিলেক্ট করে থাকেন তবে ভিডিওটির সর্বোচ্চ প্রাপ্ত কোয়ালিটি অপশন দিয়ে আপনাকে একটি প্রমট অপশন দেখাবে। সেখান থেকে আপনার প্রয়োজনীয় অপশনটি সিলেক্ট করতে পারেন। আর যদি আপনার সিলেক্ট করা ভিডিও কোয়ালিটি পাওয়া যায়, তবে সরাসরি ডাউনলোড হতে থাকবে।

আপনি যদি আগে থেকেই FLV ফরম্যাট-এর আউটপুট সিলেক্ট করে থাকেন তবে এটি ডাউনলোড হওয়ার পর পরই দেখতে পাবেন। তবে অন্য ফরম্যাট সিলেক্ট করলে ডাউনলোড হওয়ার পর কিছু সময় নিতে পারে কনভার্ট করার জন্য। এক সাথে একাধিক ভিডিও ডাউনলোড করার জন্য আরেকটি ইন্টারফেস অন করে করতে হবে।

শতর্কতা:
কিছু ভিডিও’র ডাউনলোড লিংক থাকলেও ইউটিউব-এর বেশিরভাগ ভিডিওরই সরাসরি ডাউনলোড লিংক নাই। এক্ষেত্রে ইউটিউব টার্মস অব সার্ভিস অনুযায়ী এসব অফিসিয়াল ভিডিও ডাউনলোড করা নিষিদ্ধ। তাই এ ব্যাপারে একটু সাবধানী হবেন, কারন ভিডিও কন্টেন্ট মালিকের কপিরাইট লঙ্ঘন হতে পারে।

তথ্য সূত্র: পিসি ওয়ার্ল্ড

{jathumbnail off}