গৌরনদী স্বাস্থ্য কমপ্লেক্স এখন নিজেই রোগী

নিজস্ব সংবাদদাতাঃ সেবার মানউন্নয়নে বরিশাল উত্তর জনপদের সর্ববৃহৎ ৫০ শষ্যা বিশিষ্ট বরিশাল-ঢাকা মহাসড়কের পাশ্ববর্তী গৌরনদী উপজেলা হাসপাতাল এখন নিজেই রোগাক্রান্ত হয়ে পরেছে। হাসপাতালের একমাত্র এক্স-রে মেশিনটি গত চার মাস ধরে বিকল অবস্থায় পরে রয়েছে। গত নয়দিন ধরে হাসপাতালের পানির পাম্পটি নষ্ট হয়ে গেছে। ফলে প্রতিনিয়ত হাসপাতালে আগত ও ভর্তি রোগীসহ চিকিৎসক এবং তাদের পরিবারদের চরম দুর্ভোগের স্বীকার হতে হচ্ছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে আবেদন করেও কোন সুফল মেলেনি।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত চার মাস পূর্বে যান্ত্রিক ত্র“টির কারনে হাসপাতালের একমাত্র এক্স-রে মেশিনটি বিকল হয়ে যায়। ফলে প্রতিনিয়ত হাসপাতালে আসা সাধারন রোগীদের এক্স-রে করাতে হলে বাহির থেকে চড়া মূল্যে এক্স-রে করাতে হয়। এতে সাধারন রোগীদের চরম আর্থিক সমস্যায় পরতে হচ্ছে। গত চার মাসে এক্স-রে মেশিনটি পূর্ণমেরামতের জন্য চারবার সংশ্লিষ্ট দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে লিখিত আবেদন করেও কোন সুফল মেলেনি।

এদিকে গত নয়দিন পূর্বে হাসপাতালের একমাত্র পানি সরবারহের পাম্পটি বিকল হয়ে গেছে। ফলে হাসপাতালের ভর্তি রোগী, তাদের স্বজন ও হাসপাতাল কোয়ার্টারের চিকিৎসক এবং তাদের পরিবারদের চরম দুর্ভোগে পরতে হয়েছে। পানি সরবরাহ বন্ধ থাকায় হাসপাতালের ভর্তি রোগীদের ওয়ার্ডে চরম দুগর্ন্ধের সৃষ্টি হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রবীন্দ্রনাথ গাইন রবীন হাসপাতালের একমাত্র এক্স-রে মেশিন ও পানির পাম্প বিকলের সত্যতা স্বীকার করে বলেন, এসব সমস্যা সমাধানের জন্য ইতোমধ্যে কয়েকদফা উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে লিখিত ও মৌখিক ভাবে জানানো সত্বেও কোন সুফল মেলেনি। তিনি সাধারন রোগীদের সুবিধার্থে জরুরি ভিত্তিতে উল্লেখিত সমস্যা সমাধানের জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন।

উল্লেখ্য, গত সাতদিনে ৫০ শষ্যা বিশিষ্ট এ হাসপাতালে বিভিন্ন সমস্যার ৭০জন রোগী ভর্তি হয়েছে। শষ্যা সংকটে ২০জন রোগীকেই হাসপাতালের মেঝেতে চিকিৎসা নিতে হচ্ছে।