বরিশালবাসীর দাবি

উম্মে রুম্মান,বরিশাল ॥ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্বতন্ত্র অ্যানিমাল হাজবেন্ড্রি ডিগ্রি চালুর দীর্ঘ দিনের দাবি প্রেক্ষিতে মঞ্জুরী কমিশন গত ২ সেপ্টেম্বর অনার্স কোর্স চালুর অনুমতি দিয়েছে।

এদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চলতি একাডেমিক সেশনে অ্যানিমেল হাজবেন্ড্রি ডিগ্রি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে। এ খবরে হতাশ হয়ে পড়ে ভেটোরিনারির শিক্ষক-শিক্ষার্থীরা। কোর্সটি বন্ধ করতে  অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারিদের অপপ্রচার ও ষড়যন্ত্রের এক পর্যায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কোর্স বন্ধের সাময়িক স্থগিত আদেশ ও তদন্ত সাপেক্ষে পরবর্তী সিদ্ধান্ত গৃহীত হবে বলে জানায়। এতে ভর্তি বঞ্চিত হয় সাধারন শিক্ষার্থীরা। প্রতিবাদে উত্তাল হয়ে উঠে পবিপ্রবি ও পবিপ্রবি’র বাবুগঞ্জের বহিঃক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ বিষয়ে অবাঞ্ছিতদের চক্রান্ত বন্ধের দাবিতে একাট্টা হয়ে রাস্তায় নেমেছেন ছাত্রছাত্রী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও এলাকাবাসী। ষড়যন্ত্রের প্রতিবাদে দুমকী,বাবুগঞ্জ,পটুয়াখালীসহ গোটা দক্ষিণ এলাকায় সর্বত্র প্রতিবাদের ঝড় উঠেছে। অন্য বিশ্ববিদ্যালয়ের তথাকথিত ভেটেরিনারিদের এই এখতিয়ার বহির্ভূত আগ্রাসন বন্ধের দাবিতে পবিপ্রবির একটি প্রতিনিধি দল শিক্ষামন্ত্রী ও ইউজিসির চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দিয়েছে। চলছে মানববন্ধন,বিক্ষোভ ও প্রতিবাদ সভা সমাবেশ। ইতিমধ্যে পবিপ্রবি ক্যাম্পাস,পটুয়াখালী প্রেস ক্লাব, বাবুগঞ্জ,বরিশাল নগরী ও জাতীয় প্রেস ক্লাবের সামনে ভেটেরিনারিদের অপপ্রচার বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। ভেটেরিনারিদের এই অযৌক্তিক দাবির তীব্র সমালোচনা করে অ্যানিমেল হাজবেন্ড্রি ডিগ্রি চালুকে সাধুবাদ জানিয়ে এটিকে বহাল রাখতে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে গোটা বরিশালের সর্বস্তরের মানুষ জনগন। বরিশালের এক প্রান্ত থেকে অপর প্রান্তে ছড়িয়ে পড়েছে প্রতিবাদের ঢেউ। সবার মুখে দেশ ও জাতির উন্নয়ন ও অগ্রগতিতে অবদান রাখতে দক্ষ জনশক্তি গঠনে এই বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জনায়  শিক্ষা মন্ত্রণালয়ের সুপারিশে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক অনুমোদনপ্রাপ্ত হয়ে পবিপ্রবিতে অ্যানিমেল হাজবেন্ড্রি ডিগ্রিখোলা হয়েছে। এতে ভেটেরিনারিদের গুরুত্ব কোনোক্রমেই লোপ পাবে না। বরং নতুন ডিগ্রি চালুতে একটি নবদিগন্তের সূচনা হবে। ভেটেরিনারি মেডিসিন এবং অ্যানিমেল হাজবেন্ড্রি ডিগ্রি একে অপরের পরিপূরক। একটি চিকিৎসা এবং অপরটি উৎপাদন ব্যবস্থার সঙ্গে জড়িত। এই দুটি ডিগ্রি কখনই সাংঘর্ষিক নয়। এতে ঈর্ষা না করে বরং উন্নয়নের স্বার্থে সাধুবাদ জানানো উচিত। আন্দোলনের নামে অন্য বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারির শিক্ষার্থীদের এই বেআইনি আগ্রাসন ও অপপ্রচার বন্ধের আহ্বান জানান তারা। এ বিষয়ে আন্দোলনের সমন্বয়ক ও সিএসই অনুষদের শিক্ষক আতিকুর রহমান বলেন, আমরা আমাদের ন্যায্য দাবি আদায়ে আন্দোলন চালিয়ে যাক্ষ। গোটা দক্ষিণাঞ্চলের মানুষ আমাদের সাথে আছ্।ে আমরা সফল হবই। পবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সাখাওয়াত হোসেন বলেন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে প্রতিটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্বাধীন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অনুমোদনসাপেক্ষে কোনো বিশ্ববিদ্যালয় কোন্ কোন্ ডিগ্রি প্রদান করবে তা একান্তই তাদের নিজস্ব বিষয়। এ বিষয়ে অন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের হস্তক্ষেপ করার এখতিয়ার নেই। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারির শিক্ষার্থীরা অ্যানিমেল হাজবেন্ড্রি ডিগ্রি চালুকে স্বাগত জানালেও অন্য বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারির ছাত্রদের এই ডিগ্রি বাতিলের দাবি অনাকাঙ্খিত ও দুঃখজনক।