শাবিতে ভাষা আন্দোলনের অগ্রসেনানি মোহাম্মদ সুলতানের মৃত্যুবার্ষিকী উদযাপন

রিয়াজ উদ্দিন, শাবি ॥ জাতীয় ছাত্রদল শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে গতকাল শনিবার সকাল ১০ টায় ভাষাআন্দোলনের অগ্রসেনানি ও পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ সুলতানের ২৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাধারণ সম্পাদক সৈকত শুভর পরিচালনায় আলোচনা সভার সভাপতিত্ব করেন শাখা সভাপতি প্রদীপ দত্ত। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ছাত্রদল কেন্দ্রিয় কমিটির সহ-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ছাত্রদল সিলেট জেলা শাখার আহবায়ক শাহীন আলম। সভার শুরুতে মোহাম্মদ সুলতানের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের উপর প্রবন্ধ পাঠ করেন জাতীয় ছাত্রদল শাবিপ্রবি শাখার অর্থ সম্পাদক আক্তার হোসেন। আলোচনা সভায় অন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন জাতীয় ছাত্রদল শাবিপ্রবি শাখার সহ-সভাপতি জাহিদ হাসান, সহ-সভাপতি মিঠুন গোস্বমী, সাংগঠনিক সম্পাদক অনিক দাস, জাতীয় ছাত্রদল সিলেট জেলা শাখার সদস্য নজমুল হোসেন।

সভায় বক্তারা বলেন, মোহাম্মদ সুলতান ছিলেন ১৯৫২ সালের ভাষাআন্দোলনের অগ্রসৈনিক এবং সাম্রজ্যবাদ-সামন্তবাদ-আমলা মুৎসুদ্দি পুঁজি বিরোধী প্রগতিশীল আন্দোলনের অন্যতম নেতা। তৎকালিন পূর্ব পাকিস্তানের প্রগতিশীল ছাত্রআন্দোলনের ক্ষেত্রে মোহাম্মদ সুলতান ছিলেন এক জ্বলন্ত নক্ষত্র।

ভাষাআন্দোলনের অন্যতম সংগঠক এবং আন্দোলনের নেতৃত্ব দানকারী এক সাহসী দেশপ্রেমিক ছিলেন মোহাম্মদ সুলতান। তিনি ব্যক্তিগত স্বার্থ ত্যাগ করে এ দেশর শোষিত নিপীড়িদত মানুষের মুক্তির সংগ্রামের লক্ষ্য সারাজীবন কাজ করে গেছেন। তিনি আমৃত্যু মেহনতি মানুষের মুক্তির লক্ষ্যে কাজ করেছেন আপোষহীনভাবে। তাই বক্তারা মোহাম্মদ সুলতানের জীবন থেকে শিক্ষা নিয়ে শ্রমিক কৃষক মেহনতি মানুষের মুক্তির লক্ষ্যে কাজ করার জন্য ছাত্রসমাজের প্রতি আহবান জানান।