বরিশালে গণপূর্তের পুকুর দখল নিয়ে নির্বাহী প্রকৌশলী ও বিভাগীয় কমিশনারের দ্বন্দ্ব

বরিশাল সংবাদদাতা ॥ বরিশাল গণপূর্ত অধিদপ্তরের একটি পুকুরের দখল নিয়ে নির্বাহী প্রকৌশলী এবং বিভাগীয় কমিশনারের মধ্যে চরম বিরোধ দেখা দিয়েছে। এ নিয়ে বিরাজ করছে চাপা উত্তেজনা। কমিশনারের পক্ষাবলম্বন করে তার ব্যক্তিগত সহকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট তওফিকুর রহমান নির্বাহী প্রকৌশলী আরেফুর রহমানকে র‌্যাব দিয়ে ধরিয়ে নেয়ার হুমকি দিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে।

তার হুমকির প্রেক্ষিতে গনপূর্ত বিভাগ কোতোয়ালী থানায় জিডি করতে গেলেও পুলিশ জিডি নেয়নি বলে দাবি করা হয়েছে। হুমকির অভিযোগ অস্বীকার করে বিভাগীয় কমিশনারের ব্যক্তিগত সহকারী তওফিকুর রহমান জানান, জেলা পরিষদ থেকে বিভাগীয় কমিশনারের বাসার পাশে গণপূর্তের মালিকানাধীন পুকুরের ঘাট সংস্কারের জন্য অর্থ বরাদ্দ হয়েছে। এ জন্য কমিশনার স্যার গণপূর্তের কাছে চিঠি লিখে পুকুরের পানি সেচ করার উদ্যোগ নেন।

বৃহস্পতিবার পুকুরে পাওয়ার পাম্প দিয়ে সেচ শুরু করলে তাতে বাঁধা দেন নির্বাহী প্রকৌশলী। এমনকি পাম্প বন্ধ করে হ্যান্ডেল নিয়ে যান এবং থানায় সাধারন ডায়েরী করেতে যান। তিনি সমস্যা পাকিয়ে উল্টো অভিযোগ করছেন বলে দাবি করেন তিনি।

গণপূর্তর নির্বাহী প্রকৌশলী আরেফুর রহমান জানান, তার সরকারী বাসভবনের মধ্যের পুকুর ঘাট সংস্কারের জন্য বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে পাঠানো চিঠির প্রেক্ষিতে জানিয়ে দেয়া হয়েছে পুকুরটি গণপূর্ত বিভাগের। কিন্তু বৃহস্পতিবার দুপুরে তার সরকারী বাসভবনের সীমানা দেয়াল ভেঙ্গে র পুকুরে বিভাগীয় কমিশনারের বাসভবনের কিছু লোকজন সেচ শুরু করে। এতে বাঁধা দেয়া হলেও তা উপেক্ষা করে সেচ কাজ অব্যাহত রাখে। এ কারনে মেশিন বন্ধ করে হ্যান্ডেল নিয়ে আসা হয়েছে।

এ ঘটনায় হ্যান্ডেলসহ জিডি করতে উপ-বিভাগীয় প্রকৌশলী বরুন কুমার বিশ্বাস থানায় গেলেও পুলিশ জিডি নেয়নি বলে অভিযোগ করেন নির্বাহী প্রকৌশলী। কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিদুজ্জামান জানান, গণপূর্তের নির্বাহী প্রকৌশলী মেশিন বন্ধ করে হ্যান্ডেল নিয়ে যাওয়ায় বিপত্তি হয়েছে। কেননা মেশিনটি বন্ধ অবস্থায় সারারাত সেখানে পড়ে থাকলে চুরির আশঙ্কা ছিল। তাই মেশিনের নিরাপত্তার জন্য হ্যান্ডেলসহ থানায় জিডি করতে গিয়েছিলেন। কারো বিরুদ্ধে কোন অভিযোগ ছিল না। পুলিশ জিডি না নিয়ে এমনিতেই মেশিনের নিরাপত্তা দিয়েছে। এ অবস্থায় বিভাগীয় কমিশনার এবং নির্বাহী প্রকৌশলী আলাপ-আলোচনার মাধ্যমে বিষয়টি নিষ্পত্তি করেছেন বলে জানান ওসি।