একসঙ্গে দুটো যুদ্ধ করার সামর্থ্য নেই আমেরিকার: ওবামা

নিজস্ব সংবাদদাতা ॥ সামরিক খাতে ব্যয় কমিয়ে দিচ্ছে আমেরিকা। প্রেসিডেন্ট বারাক ওবামা জানালেন, একসঙ্গে দুটো যুদ্ধ চালানোর মতো অর্থ ও সামর্থ্য ওবামা আর নেই আমেরিকার। রোববার অনলাইনে আমেরিকার নতুন সামরিক কৌশলপত্র প্রকাশিত হলে এ কথা জানা যায়। আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা ও প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেত্তা মনে করেন, একটি পুরো যুদ্ধ চলাকালে আরেকটা যুদ্ধে আধোআধো জড়ানোর সামর্থ নেই আমেরিকার।

আমেরিকান প্রেসিডেন্ট ঘোষণা করেন যে, ২০১৩ সাল থেকে আগামী ১০ বছরের মধ্যে পেন্টাগনের খরচ কমিয়ে দেয়া হবে প্রায় ৫০ হাজার কোটি ডলার।

শুধু ব্যয় সংকোচনই না। অর্থ সংকটের কারণে, আগামী কয়েক বছরের জন্য বেশ কিছু বড সামরিক সম্ভার তৈরির পরিকল্পনাও স্থগিত করে দিয়েছে আমেরিকা। এর মধ্যে আছে, নতুন উন্নতমানের বিমানবাহী যুদ্ধজাহাজ ও পরবর্তী প্রজন্মের স্ট্র্যাটেজিক ডুবোজাহাজ তৈরি স্থগিত, পঞ্চম প্রজন্মের এফ-৩৫ যুদ্ধ বিমান ও বোমা বর্ষণের যন্ত্র কেনার হার কমানো ইত্যাদি।

এছাড়াও আমেরিকা সাশ্রয়ের জন্য পদাতিক বাহিনীতে লোকসংখ্যা শতকরা ১০ ভাগ কমানোর কথাও ভাবছে, যার সংখ্যা এখন ৫ লাখ ৭০ হাজার। একই সঙ্গে বারাক ওবামা উল্লেখ করেছেন, অন্যদিক থেকে ব্যয় কমানোর চেষ্টা করা হলেও, এশিয়ার প্রশান্ত মহাসাগরীয় এলাকায় নিজেদের সামরিক উপস্থিতি বৃদ্ধি করবে আমেরিকা। তিনি একই সঙ্গে বলেন, “আমেরিকা মধ্যপ্রাচ্যেও নিজেদের নজরদারি চালিয়ে যাবে।” খবর- আজকের বাংলা