জুবায়ের হত্যা: জাবির তিন ছাত্র আজীবন বহিষ্কার

নিজস্ব সংবাদদাতা ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র জুবায়ের আহমেদ হত্যার ঘটনায় তিন ছাত্রকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। বহি®কৃতরা হলেন- প্রাণিবিদ্যা বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র খন্দকার আশিকুল ইসলাম ও খান মোহাম্মদ রইস এবং দর্শন বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র রাশেদুল ইসলাম। এদের মধ্যে আশিকুল ইসলামকে গ্রেপ্তার করেছে পুলিশ।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক আজকের বাংলাকে বলেন, “সোমবার সিন্ডিকেটের সভায় ওই তিনজনকে এক বছরের জন্য সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছিল। কিন্তু ঘটনার তথ্য পর্যালোচনা করে উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির শৃঙ্খলা বিধিমালা অনুযায়ী তাদের আজীবনের জন্য বহিষ্কার করেছেন।”

জুবায়ের হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সবাইকে অবিলম্বে গ্রেপ্তার করার জন্য উপাচার্য আইন প্রয়োগকারী সংস্থাকে বিশেষভাবে তাগিদ দিয়েছেন বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক ছাত্র জুবায়েরকে রোববার সন্ধ্যায় শহীদ রফিক-জব্বার হলে কুপিয়ে জখম করে ছাত্রলীগ কর্মীরা। সোমবার ভোর ৫টার দিকে ঢাকায় ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আশুলিয়া থানায় একটি মামলা হয় সোমবার। এছাড়া প্রো- উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. ফরহাদ হোসেনকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তপক্ষ। এদিকে জুবায়ের হত্যার প্রতিবাদে সোমবার সারাদিন রেজিস্ট্রার ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে সাধারণ ছাত্র-ছাত্রীরা। এ সময় তারা বিশ্ববিদ্যালয়েল প্রক্টোরিয়াল বডির পদত্যাগের দাবি জানায়।
: আজকের বাংলা