১৪ জানুয়ারী প্রবীন সাংবাদিক ও সংবাদপত্র মালিক মোঃ হোসেন শাহ্ ৮ম মৃত্যু বার্ষিকী

নিজস্ব সংবাদদাতা ॥ ১৪ জানুয়ারী দক্ষিণাঞ্চলের বিশিষ্ট প্রবীন সাংবাদিক, বরিশাল থেকে প্রকাশিত ‘দৈনিক বাংলার বনে’র প্রতিষ্ঠাতা ও সম্পাদক ও “দৈনিক শাহনামা”র প্রতিষ্ঠাতা ও সম্পাদক মন্ডলির সভাপতি ও প্রকাশক মরহুম মোঃ হোসেন শাহ’র ৮ম মৃত্যু বার্ষিকী। ভাষা আন্দোলন, বৃটিশ বিরোধী আন্দোলন ও মুক্তিযুদ্ধসহ প্রতিটি আন্দোলন সংগ্রামে এই মহান প্রবীন সাংবাদিকের কর্মকান্ড আজও শ্রদ্ধার সাথে স্মরন হয়ে থাকে। ২০০৪ সালের ১৪ জানুয়ারী তিনি বার্ধক্য জনিত কারনে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন।

মরহুম হোসেন শাহ প্রায় ৩১ বছর আগে প্রথম মাসিক বাংলারে বনে পত্রিকা প্রকাশের মাধ্যমে সংবাদপত্র অঙ্গনে প্রবেশ করেন। পরে তিনি এ পত্রিকাটি দৈনিকে রূপান্তর করেন। এছাড়া ১৯৯১ সালে দৈনিক শাহনামা পত্রিকা প্রকাশ করেন। বরিশালের সাংবাদপত্র অঙ্গনের প্রতিষ্ঠিতদের অনেকেই তার পত্রিকায় হাতে খড়ি দিয়েছেন। মরহুম মোঃ হোসেন শাহ বরিশালের গৌরনদী ধানডোবা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। তিনি যৌবনে প্রথমে কংগ্রেস, যুক্ত ফ্রন্ট ও বাংলাদেশ আওয়ামীলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় তিনি গৌরনদীর টরকিতে যুদ্ধহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা প্রদানে সহায়তা করেছেন। এই প্রবীন সম্পাদক ও সংবাদপত্র মলিক মরহুম মোঃ হোসেন শাহ্র ৭ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে ১৪ জানুয়ারী বেলা ১১টা মুসলিম গোরস্থানে মরহুমের কবর জেয়ারত, বাদ জোহর স্থানীয় চাঁদমারী এছহাকিয়া রশিদিয়া কওমী মাদ্রাসা ও এতিমখানায় এক মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়েছে।

এদিকে বিকেল ৪ টায় ঝালকাঠী ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার হল রুমে মিলাদ মাহফিল ও সংবাদপত্র হকারদেও মাঝে শীত বস্ত্র বিতরন, একই দিন বাদ জোহর শ্রীপুর মাদ্রাসা,কাসেমাবাদ মাদ্রাসায় মিলাদ ও মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া দৈনিক বাংলারবনে কর্তৃপক্ষ মরহুমের স্বরনে বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। এদিকে বাদ মাগরিব দৈনিক শাহনামা অফিসে দোয়া ও মিলাদ ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। মরহুমের রুহের মাগফেরাতের জন্য দেশ বাসীর নিকট দোয়া কামনা করছেন, তার পরিবার, দৈনিক শাহনামা ও দৈনিক বাংলার বনের পরিবার বর্গ।