বরিশাল শিশু পার্কের ৫ হরিন পাথরঘাটার সংরক্ষিত ‘বাইনচুটকি’ ম্যানগ্রোভে

নিজস্ব সংবাদদাতা ॥ বরিশালের একমাত্র বিনোদনমূলক শিশু পার্ক প্লানেট ওয়ার্ল্ডে দর্শনাথীদের বিনোদনের জন্য রাখা ৫টি হরিণ বরগুনার পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউপির ‘বাইনচুটকি’ সংরক্ষিত ম্যানগ্রোভ বাগানে অবমুক্ত করা হয়। বৃহস্পতিবার হরিণগুলো অবমুক্ত করেন বরগুনা আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য গোলাম সবুর টুলু। এর আগে সকালে বরিশাল নগরীর বান্দ রোডে প্লানেট ওয়ার্ল্ড শিশু পার্কে হরিনগুলো বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়।

রাজশাহী সিটির তৎকালীন মেয়র মিজানুর রহমান মিনু উপহার হিসেবে বরিশাল সিটির তৎকালীন মেয়র এ্যাড. মজিবর রহমান সরোয়ার এমপিকে ৫টি হরিণ উপহার দেন। হরিনগুলো এমপি সরোয়ার নিজ বাড়িতে রেখেই পালন করতেন। কিন্তু ওয়ান ইলেভেনের প্রেক্ষাপটে হরিণগুলো সিটি কর্পোরেশনে হস্তান্তর করেন তৎকালীন মেয়র সরোয়ার।

পার্কে নেয়ার পর গত বছর একটি হরিন নদীতে লাফিয়ে পড়ে মারা যায়। পার্কে থাকা অবশিষ্ট চারটি হরিনের মধ্যে একটিতে বাচ্চা প্রসব করে। বৃহস্পতিবার বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: মতিউর রহমানের লিখিত চিঠির প্রেক্ষিতে বাচ্চাসহ পাচটি হরিণ পটুয়াখালী বনকর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়।

স্বাস্থ্য কর্মকর্তা ডা: মতিউর রহমান জানান, হরিণগুলো বন বিভাগকে দেয়া হয়েছে। ২০০৩ সালে এগুলো বরিশালে আনা হয়। হরিনগুলো যে বনে অবমুক্ত করা হয়েছে সেখানে কোন বাঘ বা শেয়াল নেই। বনটি হরিণের বসবাসের জন্য উপযোগি।

পটুয়াখালী বন কর্মকর্তা গোবিন্দ রায় জানান, জোয়ারের সময় একটু পানি উঠে বাইনচুটকি বনে। তবে হরিনের জন্য কোন সমস্যা নেই। এমনকি সেখানে হরিনের বসবাস উপযোগি টিলা ও পুকুর করা হয়েছে। সেখানে হরিনের জন্য প্রচুর খাবার এবং নিরাপত্তার জন্য প্রহরী রয়েছে।