সুন্দরবন লঞ্চের ধাক্কায় পারাবত লঞ্চসহ বরিশাল নদী বন্দরের ব্যাপক ক্ষয়ক্ষতি

নিজস্ব সংবাদদাতা ॥ বরিশাল-ঢাকা রুটের বিলাসবহুল যাত্রীবাহী লঞ্চ সুন্দরবন-৮’র ধাক্কায় একই রুটের পারাবত-২ লঞ্চের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়াও ভেঙ্গে গেছে বরিশাল নদী বন্দরের বিভিন্ন স্থাপনা। গুরুতর আহত হয়েছে কমপক্ষে ৩৫ জন লঞ্চ যাত্রী। বৃহস্পতিবার সকালে এ দুর্ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শী বাচ্চু সিকদার জানান, ঢাকা থেকে আসা পারাবত-২ লঞ্চটি যাত্রী নিয়ে বরিশাল বন্দরে ভিড়ছিলো। এসময় পিছন থেকে সুন্দরবন-৮ লঞ্চ পারাবত লঞ্চটিকে ধাক্কায় দেয়। এতে পারাবত লঞ্চের পিছনের অংশ দুমড়ে মুচড়ে যায়। পিছনের দিকে দ্রুত গতিতে ধাক্কার কারনে লঞ্চটির সামনের অংশ প্লন্টুনে গিয়ে ধাক্কায় লাগে। এতে প্লন্টুনেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এসময় লঞ্চের যাত্রীরা এদিক সেদিক ছোটাছুটি শুরু করে। পারাবত লঞ্চের বরিশাল ঘাটের সুপারভাইজার সেলিম আহম্মেদ বলেন, সুন্দরবন লঞ্চের ধাক্কায় পারাবত লঞ্চের পিছনের অংশের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভেঙ্গে গেছে লঞ্চের কেবিনের ১৪টি টেলিভিশন। সর্বমোট পারাবত লঞ্চের ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি নির্ধারন করা হয়েছে।

সেলিম আরো জানায়, দুর্ঘটনায় পারাবত লঞ্চের কমপক্ষে ৩৫ জন যাত্রী আহত হয়েছে। গুরুতর আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এরমধ্যে মনিরুজ্জামান মনির (১৭) নামের একযাত্রীর অবস্থা আশংকাজনক। মনিরের বাড়ি পটুয়াখালী জেলার গ্যারাখালী গ্রামে।  সে ওই গ্রামের রফিক প্যাদার পুত্র।

বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বরিশাল বন্দরের পন্টুন ষ্টাফ দেলোয়ার হোসেন জানান, সকালে বন্দরের টিপি-১৬২ নং প্লন্টুনে পারাবত লঞ্চ ধাক্কা দেয়। এতে বন্দরের অর্কে গ্যাং ওয়ের ছাউনি ও র‌্যাম ভেঙ্গে গেছে। নদীতে ডুবে গেছে একটি লোহার সিড়ি ও পিলার। বন্দর কর্মকর্তা কাজী ওয়াকিল নেওয়াজ বলেন, ক্ষয়ক্ষতির পরিমান নির্ধারন করা হয়েছে প্রায় ১৫ লক্ষ টাকা। এ ঘটনায় তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত টিম গঠন করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।