স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচনে ১৪৪ ধারা জারি – এমপি’র উপস্থিতিতে লাঠিসোটা নিয়ে বিক্ষোভ – তিনটি মটরসাইকেল ভাংচুর

নিজস্ব সংবাদদাতা ॥ বরিশালের গৌরনদী উপজেলার নলচিড়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচনকে কেন্দ্র করে গত বৃহস্পতিবার রাতে স্কুল মাঠে ১৪৪ ধারা জারি করেছেন স্থানীয় প্রশাসন। নির্বাচনকে সামনে রেখে ওই এলাকায় চরম উত্তেজনা দেখা দিলে ওইদিন সন্ধ্যায় স্থানীয় সংসদ সদস্য এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুসের উপস্থিতিতে শান্তি সভার আয়োজন করা হয়। সভা চলাকালীন এক পক্ষ আরেক পক্ষর ওপরে ক্ষিপ্ত হয়ে লাঠিসোটা নিয়ে বিক্ষোভ মিছিল বের করে। এসময় প্রতিপক্ষ গ্রুপের তিনটি মটরসাইকেল ভাংচুর করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে ওই এলাকায় ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়েছে।

প্রতক্ষ্যদর্শী ও পুলিশ সূত্রে জানা গেছে, স্কুল ম্যানেজিং কমিটির সদস্য নির্বাচন গত ১৪ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে। সভাপতি নির্বাচনের তারিখ নির্ধারন করা হয়েছিলো শুক্রবার (২০ জানুয়ারি)। এরইমধ্যে ওই স্কুলের সভাপতি প্রার্থী হিসেবে নলচিড়া ইউনিয়নের চেয়ারম্যান গোলাম হাফিজ মৃধা ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক স্থানীয় অলক বণিক নিজেদের প্রার্থী ঘোষনা করেন। স্কুলের প্রধান শিক্ষক মোঃ নুরুল ইসলাম জানান, গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকেলে স্কুলের শতবর্ষ পূর্তি পালন উপলক্ষে স্কুল মাঠে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। একই সময় একইস্থানে সভার আয়োজন করেন সভাপতি প্রার্থী গোলাম হাফিজ মৃধা। এ নিয়ে স্থানীয়দের মাঝে চরম উত্তেজনা দেখা দেয়। এ ঘটনায় ওইদিন বিকেলে পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহাঙ্গীর হোসেন স্কুল মাঠে ১৪৪ ধারা জারি করেন।

এ নিয়ে পুরো এলাকায় উত্তেজনা ছড়িয়ে পরলে স্থানীয় সংসদ সদস্য এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহাঙ্গীর হোসেনের উপস্থিতিতে বৃহস্পতিবার রাত আটটার দিকে স্কুল মাঠে শান্তি সভার আয়োজন করা হয়। সভা চলাকালীন সভাপতি প্রার্থী অলক বণিকের সমর্থকেরা প্রতিপক্ষ গোলাম হাফিজ মৃধার সমর্থকদের ওপর ওপর ক্ষিপ্ত হয়ে লাঠিসোটা নিয়ে বিক্ষোভ মিছিল বের করেন। এসময় হাফিজ মৃধার সমর্থকদের তিনটি মটরসাইকেল ভাংচুর করা হয়। উত্যপ্ত পরিস্থিতির মুখে নির্ধারিত তারিখ অনুযায়ী গতকাল শুক্রবারের সভাপতি নির্বাচন স্থগিত করা হয়েছে। গৌরনদী থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম জানান, পরিস্থিতি শান্ত করতে বৃহস্পতিবার রাত থেকে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।