রাজধানীতে সাংবাদিক দম্পতি হত্যাকান্ড – স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করলেন ব্যারিস্টার মওদুদ

খোন্দকার কাওছার হোসেন ॥ রাজধানীতে সাংবাদিক দম্পতি সাগর সরোয়ার এবং মেহেরুন রুনি হত্যার ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, এ পদে থাকার নৈতিক অধিকার তার নেই।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিইএব) উদ্যোগে ‘গণতন্ত্রের রক্ষা কবজ নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ডিইএবের আহ্বায়ক মেজর (অব.) মো. হানিফের সভাপতিত্বে এ আলোচনা সভায় অন্যদের মধ্যে স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব উন নবী খান সোহেল ও সংগঠনের সদস্য সচিব মো. আবেদুর রহমান বক্তব্য রাখেন।

ব্যারিস্টার মওদুদ বলেন, এই সরকারের মদদপুষ্ট সন্ত্রাসীরাই প্রতিনিয়ত খুন-হত্যা চালিয়ে আইন-শৃঙ্খলার অবনতি ঘটাচ্ছে। কাল গভীর রাতে রাজধানীর পশ্চিম রাজাবাজারে সাংবাদিক দম্পতি খুন হয়েছেন। এজন্য আমরা স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করছি। তার এই পদে থাকার আর কোনো নৈতিক অধিকার নেই।

স্বরাষ্ট্রমন্ত্রী আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছেন দাবি করে মওদুদ বলেন, তাকে বলব, আপনি পদত্যাগ করুন। দেশের মানুষ আপনাকে সাধুবাদ জানাবে।

নবগঠিত নির্বাচন কমিশন (ইসি) ‘অনভিজ্ঞ ও অদক্ষ’ দাবি করে মওদুদ আহমদ বলেন, এ রকম ব্যক্তিদের সরকার নিয়োগ দিয়েছে যাতে ইসি তাদের আজ্ঞাবহ থাকে। আমরা মনে করি, এর মাধ্যমে সরকার ইসিকে দুর্বল করে ফেলেছে।

ইসি নিয়োগের প্রক্রিয়া ‘অসাংবিধানিক’ দাবি করে তিনি বলেন, সংবিধানে প্রজ্ঞাপন জারি করে সার্চ কমিটি করার কোনো ক্ষমতা রাষ্ট্রপতিকে দেয়া হয়নি। অথচ রাষ্ট্রপতি সার্চ কমিটি করেছেন, যা অবৈধ।

কোনো দলীয় সরকারের অধীনে বিএনপি নির্বাচনে যাবে না। সরকার তার অধীনে নির্বাচন পরিচালনা যে স্বপ্ন দেখছেন, তা দিবাস্বপ্নই থাকবে। অবশ্যই দেশে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হতে হবে।

ভারতমুখী পররাষ্ট্রনীতিই বর্তমান সরকারের বড় ব্যর্থতা এ মন্তব্য করে তিনি বলেন, এ কারণে প্রতিবেশী দেশ এ সরকারকে তাদের একটি প্রাদেশিক সরকার বলে মনে করে। কোনো গুরুত্ব তারা (ভারত) দেয় না। এজন্য সীমান্তে হত্যাকা- ঘটছে। তিস্তার পানি বণ্টন চুক্তি হচ্ছে না।