নিরাপদে প্রবাস যাত্রায় করনিয় – গৌরনদীতে ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশন

গৌরনদী সংবাদদাতা ॥ অনেকেরই ইচ্ছা থাকে প্রবাসে গিয়ে চাকুরী করার, আবার অনেকেই দেশেকোন কিছু করতে না পেরে লক্ষ লক্ষ টাকা খরচ করে বিদেশে চলে যায়, কিন্তু সকলেই সঠিক মাধ্যমে যেতে পারে না। ফলে তাদের জীবন হয়ে উঠে দূর্বিসহ শেষ পর্যন্ত টাকা পয়সা খুইয়ে দেশে ফিরে পথে বসার জোগাড় হয়। অনেকের বিদেশে জেল খানায় বন্দি জীবন কাটাতে হয়।

ওয়্যারবী গৌরনদী অফিসের ডি.এফ মিজানুর রহমান জানান, আবার কোন কোন পরিবার বিভিন্ন জায়গা হতে সুদে টাকা ঋণ করে বসত ভিটা, বাড়ী ঘর সব ঘুচিয়ে সুখ নামে পাখিটি ধরার পিছনে দৌড়ায়, কিন্তু নিরাপদ অভিবাসন না হওয়ায় সর্বশান্ত হয়। এক দিকে পরিবার  অন্য দিকে সমাজ সকল স্থানে হেয় প্রতিপন্ন হয় শেষ পর্যন্ত অনেকেই আত্মহত্যার মত মহাপাপে জীবন দিতে হয়। তাই ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশন যারা চকুরী নিয়ে অভিবাসন হতে চান তাদের জন্য কিছু পরামর্শ দিয়ে থাকে-ভাবতে হবে-অভিবাসি ব্যক্তিদের ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে হবে, আপনার বর্তমানে কি অবস্থা? ভবিষ্যতে কিঅবস্থা হতে পারে সাথে পরিবার ও জড়িত, কোন দেশে যাচ্ছেন, কাজের ধরণ কি বেতন কত? কোন প্রতিষ্ঠানের মাধ্যমে যচ্ছেন সেটি বৈধ্য কিনা ভিসা কন্ট্রাক পেপার, স্মার্ট কার্ড সহ সকল কাগজ পত্র ঠিক আছে কিনা সেটি পরীক্ষ করে নিন। দেশের আয় বিদেশের আয় বিষয়ে বিবেচনা করুন। যে কাজে যাচ্ছেন সে কাজ আদৌ জানেন কিনা। এজন্য ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশন নিরাপদ ভাবে অভিবাসী হওয়ার পরামর্শ ও বিভিন্ন প্রকার প্রশিক্ষণ দিয়ে থাকে।

ওয়্যারবী ডি এফ বাংলাদেশের চারটি জেলার চারটি উপজেলায় “নিরাপদ অভিবাসন ”নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে তার ধারাবাহিকতায় গৌরনদী উপজেলায় ওয়্যারবী ডি এফ নিয়মিত ভাবে “প্রাক-বর্হিগমন” ট্রেনিংসহ ক্যাটারিং, কিয়ার গিভার ও ক্ষুদ্র ব্যবসাউদ্যোক্তা প্রশিক্ষণ দিয়ে আসছে। এছাড়া উপজেলার প্রতিটি ইউনিয়নে জনসাধারনের সচেতন করার জন্য নিয়মিত ভাবে উঠান বৈঠাক, সচেতনতাসভা, রেমিটেন্স বিষয়ক পরামর্শ সভা, গণনাটক, র‌্যালী করে আসছে। তাই প্রতিষ্ঠানটি অভিবাসন গমনইচ্ছুক ভাই বোনদের প্রতি আহবান জানান “দক্ষ শ্রমিক হয়ে, নিরাপদ অভিবাসী হও, সঠিক পথে রেমিটেন্স দেশে পাঠাও”।