৭ মার্চ – হাজার বছরের শ্রেষ্ঠ ভাষণ

নাজমুল হক ॥ ৭ মার্চ বাংলাদেশের ইতিহাসের একটি চিরস্মরণীয় দিন। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আলোড়ন সৃষ্টিকারি ভাষন দিয়েছিলেন। পৃথিবীর রাজনীতির ইতিহাসের শ্রেষ্ঠ ভাষণে পরিণত হয় এটি। এটি এমন একটি কালজয়ী ভাষণ যার চাহিদা যুগ যুগ ধরে বাংলাদেশে থাকবে। চিরস্মরণীয় হয়ে থাকবে। এ ভাষণ শোনার চাহিদা কখনও শেষ হবে না। যতদিন বাঙ্গালী জাতি সত্ত্বা টিকে থাকবে ততদিন ভাষণ মানুষের হৃদয়ে থাকবে।

যুগে যুগে বিভিন্ন দেশের নেতাকর্মীরা বিভিন্ন সময় ভাষণ প্রদান করেন। এক একটি ভাষণের আলাদা মাত্রা থাকে। কারো ভাষণ দলের, সমাজের, দেশের নিয়ে হয়ে থাকে। কিন্তু বঙ্গবন্ধুর ভাষণ ছিল বাঙ্গালি সত্ত্বার নিয়ে। বুলেট বোমার গুলির ভয়ে ভীত না হয়ে লক্ষ লক্ষ জনতার সামনে  বজ্রের ন্যায় ভাষণ প্রদান করেন। বাঙ্গালি জাতিকে স্বাধীনতার আহবানে শেখ মুজিব বজ্রকণ্ঠে ঘোষণা করেন, ‘আর যদি একটা গুলি চলে, তোমাদের কাছে হুকুম রইল, প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোল, তোমাদের যা কিছু আছে, তা-ই নিয়ে শত্রুর মোকাবেলা করো…’, ‘রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেব, এদেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশাআল্লাহ…’, ‘যতদিন আমার দেশের মুক্তি না হবে, ততদিন খাজনা-ট্যাক্স বন্ধ করে দেয়া হলো। কেউ দেবে না…’, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম।’ অনেক  রাজনৈতিক বিশ্লেষকদের মতে, প্রকৃতপক্ষে ৭ মার্চই বাংলাদেশ স্বাধীন হয়ে যায়। এই ভাষণে সমগ্র বাঙ্গালি জাতি জাগ্রত হয়। নতুন করে স্বাধীনতার সংগ্রামে ঝাপিয়ে পড়ে। ভাষণের চার দশক পার হলেও এই ভাষণ এখনও মানুষকে আন্দোলিত করে। নতুন করে অধিকার আদায়ের পথ দেখায়। নতুন করে বাঁচতে শেখায়।
বঙ্গবন্ধুর এই ভাষণের মধ্য দিয়ে স্বধীনতা আন্দোলনের সূচনা হয়। তার ভাষণের পরে পান্টে যেতে থাকে তৎকালীল পাকিস্থানের রাজনীতির সকল হিসাব নিকাশ। তারা নতুন করে ভাবতে থাকে। ইতিহাস থেকে জানা যায়, ৭ মার্চ সকালে মার্কিন রাষ্ট্রদূত ফারল্যান্ড ৩২ নম্বরে গিয়ে শেখ মুজিবের সঙ্গে দেখা করে জনসভায় স্বাধীনতা ঘোষণা থেকে বিরত থাকার আহ্বান জানান। এ অবস্থায় জনসভামুখী পাকিস্তানি দস্যুদের ট্যাংক, কামান, মেশিনগানকে উপেক্ষা করে বঙ্গবন্ধু শেখ মুজিব ৭ মার্চ তার মাত্র ১৮ মিনিটের ভাষণে স্বাধীনতার ডাক দেন। গত চার দশকে এই ভাষণ নিয়ে অসংখ্য মানুষ আলোচন করেছেন। আনেকে তত্ত্ব আবিষ্কার করার চেষ্টা করেছেন। ভাষনের ভিডিও চিত্র দেখলে দেখা যাবে বঙ্গুবন্ধু আত্যন্ত সাবলীল ভাবে দেশের রাষ্ট্রপ্রধানের মতন সবকিছু বলে গেছেণ। স্বাধীন দেশের সরকারপ্রধানের মতোই বঙ্গবন্ধু পাকিস্তান সরকারকে খাজনা-ট্যাক্স দেয়া বন্ধ করে দেন।

তিনি ভাষণের মাধ্যমে মানুষকে দেশ প্রেম উদ্ভুত হওয়ার পাশাপাশি অন্যায়ের প্রতিবাদ করার আহবান জানান। তিনি জাতিকে তার অবর্তমানে কি করতে হতে পারে তারও দিকনির্দেশনা প্রদান করেন। তিনি জাতির কান্ডারি হয়ে আসেন, জয় করেন এবং মুক্তিযুদ্ধের ইঙ্গিত দেন। তিনি স্বসস্ত্র যুদ্ধের ইঙ্গিত দিয়ে সকল বিপদে ঝাপিয়ে পড়তে আহবান জানান। শেখ মুজিব এমন একজন নেতা, যিনি সাড়ে সাত কোটি মানুষকে শুধু স্বাধীনতার মন্ত্রে ঐক্যবদ্ধ করেননি, গোটা জাতিকে একজন অভিভাবকের মতো ‘তুমি’ করে বলার গৌরব অর্জন করেছিলেন।

২০০৪ সালে বিবিসি’র বিশ্বব্যাপী শ্রোতা জরিপে বঙ্গবন্ধু শেখ মুজিব সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে স্বীকৃতি পেয়েছেন। আমার দৃঢ় বিশ্বাস, মহাকালের ইতিহাসে মুজিবের ৭ মার্চের ভাষণ একদিন সর্বকালের সর্বশ্রেষ্ঠ ভাষণে পরিণত হয়েছে। আমাদের তার ভাষণ থেকে শিক্ষা নেওয়া উচিৎ। সকল রাজনীতিকদের তার ভাসণের মর্ম বুঝে পরবর্তী পদক্ষেপ গ্রহষ করতে হবে। রাজনীতির এই দুঃসময়ে বঙ্গবন্ধুর ভাষণের মত জাতিকে ঐক্যবদ্ধ হতে হবে।

লেখক : নাজমুল হক, রোভার স্কাউট, সাংবাদিক ও কলাম লেখক