বরিশালকে নাচিয়েছে বিসিসি মেয়রের মেয়র নাইট ২০১২

শাহীন হাসান, বরিশাল ॥ হরেক রকম নিভূ-নিভু লাইটিং ও আতশবাজির অপূর্ব সাজে সজ্জিত হয়ে যেন বধূ সাজে সেজেছে বরিশাল শহর। অভূতপূর্ব দৃশ্য আর মন কারা গানের শব্দে নগরীর বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসে কুলি-দিনমজুর থেকে শুরু করে বরিশালের সর্বস্তরের মানুষ। দর্শকরা উৎফুল্ল কন্ঠে মন্তব্য করেছেন, পাগলার মন যা চায়, তাই করে মেয়র হিরন। কেউ কেউ বলছেন, বিগত দিনের মেয়রদের তিনি শিক্ষা দিতে এসেছেন। তিনি যে ফেরেস্তা তা নয়; তবে বিগত দিনের মেয়রদের থেকে তার আলাদা গুনাবলী সত্যিই প্রশংসনীয়। তবে তেমন একটা জমাতে পারেনি আমন্ত্রিত শিল্পীরা। রাত ১০টা থেকেই দর্শকরা তাদের গন্তব্যে যেতে শুরু করেছে।

মেয়র নাইট২০১২ উপভোগ করতে আসা বরিশাল হাসাপাতাল রোড এলাকার বাবুল সরদারের পুত্র রাজিম ও কালীবাড়ি রোড এলাকার সাজ্জাদ খান মন্তব্য করেন, নগর পিতা কিভাবে তার সন্তানদের লালন-পালন করবেন, তা উপলব্দি করতে হলে তাকে বরিশাল সিটি কর্পোরেশনের নাগরিক হতে হবে। বিশেষ করে সাংস্কৃতিক অঙ্গনে মেয়র হিরনের কর্মকান্ড এখন বরিশাল বাসীর মুখে-মুখে। মেয়র নাইট ২০১০সালে বরিশালের বঙ্গবন্ধু উদ্দানে কন্ঠ শিল্পী জেমস, এরপর ২০১১ সালের প্রথম দিকে রিক্সা বাইট কৌতুক শিল্পী শাহীন, শেষের দিকে বিএম কলেজ ক্যাম্পাসে বাকসু নাইটে পুনরায় জেমস, অতঃপর সর্বশেষ গতকাল বরিশালে ফের মেয়র নাইট২০১২ অনুষ্ঠিত হয়েছে বরিশালের সঙ্গীত প্রীয় আধুনিক নগরপিতা বিসিসি মেয়র শওকত হোসেন হিরনের উদ্যোগে। কিন্তু রাত সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত গান করে তেমন একটা জমাতে পারেনি বেবী নাজনিন।

মেয়র শওকত হোসেন হিরনের আমন্ত্রনে অনুষ্ঠান স্বার্থক করতে সংগীত পরিবেশন করেছেন দেশের প্রখ্যাত ব্যান্ড তারকা এস আই টুটুল ও মাইলসের দল। সাথে ছিলেন বেবী নাজনীন, বরিশালের গর্ব নাট্য তারকা মোশারেফ করিম, ছাড়াও তারকা নওশিন। অনুষ্ঠান উদ্ধোধন করেন গনমাধ্যম ব্যক্তিত্ব জনপ্রিয় উপস্থাপক হানিফ সংকেত। পুরো একটি ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির ন্যায় একটি লাইভ (সরাসরি) অনুষ্ঠান দেখতে পেয়ে বেশ উল্লাসিত নগরবাসী। বরিশাল বাসীর জন্য উম্নুক্ত এ মেয়র নাইট অনুষ্ঠানে মহিলা-পুরুষরা অনেকটা নিরাপদেই অনুষ্ঠান উপভোগ করেছেন। হাজার হাজার লোকের উপস্থিতিতে মাঠে তিল পরিমান জায়গা ছিল না। এর আগে নগরপিতার উদ্যোগে ২০১১সালে নৌকা বাইট, আগষ্ট মাসে রিক্সা বাইট, বাকসু নাইট, বিজয় দিবসে বিজয়ের গান নিয়ে বিসিসির সামনে বিজয় নাইট, এবং সর্বশেষ গতকাল অনুষ্ঠিত মেয়র নাইট-২০১২ এর আয়োজন বরিশালবাসীকে নতুন একটি ধারা উপহার দিয়েছে।

প্রগতিশীল এ নগরপিতাকে উদ্দেশ্য করে অনুষ্ঠানে উপস্থিত বিএম কলেজ কর্ম পরিষদের ভিপি মঈন তুষার বলেন, তিনি তো মেয়র হয়েছেন মেয়রদের শিক্ষা দেয়ার জন্য। তার কর্মকান্ড অন্যান্য মেয়রদের কাছে ইতিহাস হয়ে থাকবে। ছাত্রদল নেতা সাজ্জাদ খান নামের এক কর্মী বলেন, সাংসদ মজিবর রহমান সরোয়ারও তার কর্মকান্ডের প্রশংসা করেন। সত্যিই তিনি ডিজিটাল যুগের ডিজিটাল মেয়র।