প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে বরিশালে আজ বর্ধিত সভা – দক্ষিণাঞ্চলবাসীর পক্ষে তুলে ধরা হবে ১৫ দাবি

খোকন আহম্মেদ হীরা, গৌরনদী ॥ স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২১ মার্চ বরিশাল সফরে আসবেন। ওইদিন সকালে তিনি বরিশালবাসীর স্বপ্নের আধুনিক নৌ-বন্দরের উদ্বোধন শেষে বিকেলে জেলা ও মহানগর আওয়ামীলীগ আয়োজিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে ভাষন দেবেন। মহাজোট সরকার ক্ষমতাগ্রহনের পর প্রধানমন্ত্রী এনিয়ে দু’বার বরিশাল সফরে আসছেন।

বিভিন্ন সূত্রে জানা গেছে, দ্বিতীয়বারের মতো বরিশাল সফর উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দক্ষিণাঞ্চলবাসীর পক্ষে ১৫টি দাবি তুলে ধরা হবে। জেলা প্রশাসক কার্যালয়ে স্থানীয় রাজনৈতিক, সামাজিক ও বিভিন্ন সংগঠনের সাথে প্রশাসনের অনুষ্ঠিত এক সভায় দাবিনামাগুলো চুড়ান্ত করা হয়েছে। অপরদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরিশাল সফর সুষ্ঠভাবে সম্পন্ন করার লক্ষ্যে গত ১১ মার্চ রাতে নগরীর সার্কিট হাউজের ধানসিঁড়ি হলে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। বরিশাল নগর আওয়ামীলীগের আহবায়ক ও বিসিসি মেয়র এ্যাডভোকেট শওকত হোসেন হিরনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রস্তুতিমূলক সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক ও বরিশাল-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস, জনতা ব্যাংকের পরিচালক এ্যাডভোকেট বলরাম পোদ্দা বাবলু।

সভায় বক্তারা প্রধানমন্ত্রীর বরিশাল সফরকে ঘিরে স্বাধীনতার স্ব-পক্ষের সকল শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়েছেন। একই সভায় আগামীকাল মঙ্গলবার জেলা ও মহানগর আওয়ামীলীগের বর্ধিত সভা করারও সিদ্ধান্ত গ্রহন করা হয়। প্রস্তুতি সভাশেষে ওইদিন রাতে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে বিসিসি’র মেয়র এ্যাডভোকেট শওকত হোসেন হিরনের নেতৃত্বে শুভেচ্ছা মিছিল বের করা হয়।  

মঙ্গলবার সন্ধ্যায় বরিশাল ক্লাবে আয়োজিত বর্ধিত সভায় উপস্থিত থাকবেন আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য, জাতীয় সংসদের সাবেক চীফ হুইপ ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ সহ বরিশাল জেলার বিভিন্ন আসন থেকে নির্বাচিত মহাজোটের সংসদ সদস্যরা, জেলা পরিষদ প্রশাসক, উপজেলা চেয়ারম্যান, পৌর মেয়র, ভাইসচেয়ারম্যান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি-সম্পাদক ও তার সহযোগী সংগঠনের নেতৃবৃন্দরা।

এদিকে গত ১০ মার্চ জেলা প্রশাসক কার্যালয়ে স্থানীয় রাজনৈতিক, সামাজিক ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দদের সাথে প্রশাসনের অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এস.এম আরিফুর রহমান। ওইসভায় বরিশাল সফর উপলক্ষে প্রধানমন্ত্রীর কাছে দক্ষিণাঞ্চলবাসীর পক্ষে ১৫টি দাবি তুলে ধরার চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়। দাবিগুলো হচ্ছে-বরিশাল থেকে মুলাদী ও হিজলা থেকে মেহেন্দীগঞ্জে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনের জন্য দু’টি সেতু নির্মান, বরিশাল-ঢাকা নৌ-পথের ড্রেজিং, ভোলার শাহবাজপুরের গ্যাস বরিশালে সরবরাহ, বি.এম স্কুল ও হালিমা খাতুন স্কুলকে সরকারিকরন, কর্মজীবী মহিলা হোষ্টেল নির্মাণ, বরিশালে প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্থাপন, জাহাজ নির্মাণ শিল্পের জন্য ডকইয়ার্ড নির্মাণ, জেলা আইনজীবী সমিতির ভবন নির্মান, সরকারি বি.এম কলেজ ও মহিলা কলেজে ছাত্র-ছাত্রীদের জন্য আবাসিক ভবন নির্মাণ, বরিশালে শ্রম আদালত স্থাপন, সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন করে মহাত্মা অশ্বিনী কুমার কলেজ নামকরন ও সেখানে একটি একাডেমীক ভবন নির্মাণ, বরিশালের খ্যাতিমান ব্যক্তিদের স্মৃতি সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ, বরিশাল নগর উন্নয়ন কর্তৃপক্ষ গঠন এবং উজিরপুরে সন্ধ্যা নদীর গাভারপাড় পয়েন্টে ব্রিজ নির্মান।