বরিশালে হরতাল পরিস্থিতি: পিকেটিংকালে মহিলা নেত্রীসহ আটক ৪

বরিশাল সংবাদদাতা ॥ ইলিয়াস আলীকে খুজে না পাওয়ায় বিএনপিসহ ১৮ দলের ডাকা হরতালের দ্বিতীয় দিনে বরিশালে পিকেটিংকালে কোতয়ালী মহিলা দলের আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কসহ ৪ জনকে আটক করেছে পুলিশ। সোমবার দুপুর ১২টার দিকে নগরীর সদর রোড থেকে এদেরকে আটক করা হয়। আটককৃতরা হলেন- কোতয়ালী মহিলা দলের আহ্বায়ক পারুল বেগম, যুগ্ম আহ্বায়ক জান্নাতুল ফেরদৌসী এবং কর্মী হোসনেয়ারা বেগম ও জয়তুল বেগম।

এদিকে ভোর সাড়ে ৬টায় হরতালের সমর্থনে মহানগর বিএনপির সভাপতি মজিবুর রহমান সরোয়ার এমপির নেতৃত্বে একটি মিছিল বের হয়। মিছিলটি জেলখানার মোড় এলাকায় পৌছালে পুলিশ বাধা দেয়। বিএনপি নেতাকর্মীরা বাধা উপেক্ষা করে মিছিল নিয়ে এগিয়ে গেলে পুলিশের সাথে ধস্থাধস্থি হয়। এক পর্যায়ে মিছিলের পিছন থেকে লাঠিচার্জ করে পুলিশ। এসময় মিছিলটি ছত্রভঙ্গ হয়ে নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ে। পুলিশের লাঠিচার্জে কোতয়ালী যুবদল সদস্য সবুজসহ তিন জন আহত হয়েছে বলে জানিয়েছেন মজিবুর রহমান সরোয়ার এমপি। এছাড়া সকালে জেলা বিএনপির সভাপতি আহসান হাবিব কামালের নেতৃত্বে একটি মিছিল আলেকান্দা এলাকা অতিক্রমকালে পুলিশের বাধার সম্মুখিন হয়।

অপরদিকে হরতালের বিপক্ষে বেলা সাড়ে ১১টায় জেলা ও মহানগর আওয়ামী লীগের একটি মিছিল নগরী প্রদক্ষিন করেছে। এতে নেতৃত্ব দেন জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক তালুকদার মো. ইউনুস এমপি।

অন্যদিকে বিগত হরতালের ন্যায় সোমবারও বরিশাল থেকে দূরপাল্লার কোন বাস ছেড়ে যায় নি। তবে প্রতিদিনের ন্যায় নিয়মিতভাবে ছেড়েছে অভ্যন্তরীন নৌ রুটের সবকটি লঞ্চ। এছাড়া নগরীতে অন্য দিনের তুলনায় যানবাহন চলাচল করছে বেশি। খুলেছে ব্যবসায় প্রতিষ্ঠান। নগরজুড়ে রয়েছে নিরাপত্তা বাহিনীর কঠোর নজরদারী।