গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ – বরিশালে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে পালিত

নিজস্ব সংবাদদাতা ॥ ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন উপলক্ষ্যে বৃহস্পতিবার সকালে বাংলাদেশ গ্রামীণ সাংবাদিক সংগঠনের উদ্যোগে বরিশালের গৌরনদীতে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বেসরকারি সংস্থা টিপিডিও এবং আই.ডব্লিউ.এফ’র সহযোগীতায় সকাল ১১ টায় ঢাকা-বরিশাল মহাসড়কের গৌরনদী বাসষ্ঠ্যান্ডে র‌্যালী শেষে গৌরনদী প্রেসক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ গ্রামীণ সাংবাদিক সংগঠনের বরিশাল বিভাগীয় কমিটির প্রচার সম্পাদক খোকন আহম্মেদ হীরার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও এশিয়া বার্তার প্রধান সম্পাদক মাহবুব আলম। বিশেষ অতিথি ছিলেন গৌরনদী থানার অফিসার ইনচার্জ ওসি আবুল কালাম, পৌর নাগরিক কমিটির সাধারন সম্পাদক ও বিআরডিবির সাবেক চেয়ারম্যান সাংবাদিক জহুরুল ইসলাম জহির, সংগঠনের কেন্দ্রীয় সাধারন সম্পাদক মোঃ গিয়াস উদ্দিন মিয়া, প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ আসাদুজ্জামান রিপন। বক্তব্য রাখেন গৌরনদী হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এস.আই) আব্দুর রাজ্জাক, এস.আই স্বপন কুমার, সাংবাদিক তৌহিদী মাহমুদ তুহিন, বিশ্বজিত সরকার বিপ্লব, এস.এম জুলফিকার, মনীষ চন্দ্র বিশ্বাস, সৈয়দ নকিবুল হক, বদরুজ্জামান খান সবুজ, দেলোয়ার সেরনিয়াবাত, প্রেমানন্দ ঘরামী, টিপিডিও’র নির্বাহী পরিচালক ও বরিশাল আজকালের প্রতিনিধি মোহাম্মদ আলী, আইডব্লিএফ’র নির্বাহী পরিচালক ও দৈনিক আজকের বার্তার প্রতিনিধি তারিকুল ইসলাম দিপু প্রমুখ।

সবশেষে সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ করা হয়। এছাড়াও সম্প্রতি সন্ত্রাসীদের হাতে নিহত সাংবাদিক দম্পত্তি সাগর-রুনিসহ অন্যান্য নিহত সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মাননা জানাতে এক মিনিট নিরবতা পালন করা হয়েছে।

একইদিন সকালে বরিশাল নগরীর অশ্বিনী কুমার টাউন হল চত্বর থেকে বরিশাল রিপোর্টার্স ইউনিটি ও ম্যাস্ লাইন মিডিয়া সেন্টোরের আয়োজনে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।