কম সারে অধিক ফলন – বরিশালে এনপিকে ব্রিকেট সারের গবেষনার ফসল কর্তন

নিজস্ব সংবাদদাতা ॥ সার কম প্রয়োগ করেও বেশী ফলন  পাওয়া যায়। এমনটাই প্রমাণিত হয়েছে গতকাল বাংলাদেশ ধান গবেষনা ইনষ্টিটিউট বরিশাল আঞ্চলিক কার্যালয়ে এনপিকে ব্রিকেট গবেষনার ফসল কর্তনের উপর মাঠ দিবস অনুষ্ঠানে। কম সার প্রয়োগ করে বেশী ফলন পাওয়ায় অনুষ্ঠানে উপস্থিত উচ্ছ্বাসিত কৃষকরা বললেন, আর নয় বিদেশ থেকে আমদানী করা হাইব্রীড বীজ, দেশীয় বীজই আমাদের ভিত্তি।

শুক্রবার সকালে এনপিকে (নাইট্রোজেন, ফসফরাস, পটাশিয়াম) ব্রিকেট গবেষনার ফসল কর্তনের উপর মাঠ দিবস অনুষ্ঠানে ব্রি গাজীপুর কৃষি তত্ত্ব বিভাগের প্রিন্সিপ্যাল ইনভেষ্টিগেটর (পিআই) ড. আবু বকর সিদ্দিক সরকার বর্ণনা করেন তার গবেষনার ফলাফল। বর্ণনায় তিনি বলেন, এনপিকে ব্রিকেট সার গুটি ইউরিয়ার মত এক বিশেষ ধরনের গুটি। যার মধ্যে ধানের প্রধান খাদ্য উপাদান এনপিকে নির্দিষ্ট অনুপাতে মিশ্রিত থাকে। যা গুটি ইউরিয়ার মত ধান রোপনের ৭ থেকে ১০দিন পর চার গোছার মাঝখানে ৫ থেকে ৭ সেন্টিমিটার গভীরে মাত্র একবার স্থাপন করতে হয়। এই এনপিকে ব্রিকেট  ব্যবহার জমিতে এনপিকের অপচয় কম হয়েছে বিধায়, কম সারে বেশী ফলন পাওয়া গেছে। এছাড়াও এনপিকে ব্রিকেট একটি পরিবেশ বান্ধব প্রযুক্তি।

তিনি তুলনা করে দেখান, এনপিকে এবং অন্যান্য মাত্রার সার ব্যবহার করে যেখানে হেক্টর প্রতি ফলন পাওয়া গেছে ৬ দশমিক ৮ টন, সেখানে একই সময়ে ২ দশমিক ৪ গ্রাম  ওজনের ২টি এনপিকে ব্রিকেট চার গোছার মাঝখানে ব্যবহার করে ফলন হয়েছে প্রতি হেক্টরে ৭ দশমিক ৯৪ টন। অন্যদিকে ৩ দশমিক ৪ গ্রাম ওজনের ১টি এনপিকে ব্রিকেট ব্যবহার করে ফলন হয়েছে প্রতি হেক্টরে ৬ দশমিক ৮০ টন। যেখানে দুটি ক্ষেত্রেই ব্রি নির্ধারিত মাত্রার চেয়ে কম পরিমান এনপিকে প্রয়োগ করা হয়েছে।

এসময় ব্রি বরিশালস্থ সাগরদী আঞ্চলিক কার্যালয়ের অভ্যন্তরের মাঠে পাশাপশি দুটি জমির মধ্যে রোপন করা এনপিকে সার দিয়ে উৎপাদিত ফসল এবং অন্যদিকে কোন সার প্রয়োগ না করে উৎপাদিত ফসল কর্তন করেন কৃষকরা। এর পর গবেষক এবং উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা সহ সংশ্লিষ্টরা এনপিকে ব্রিকেট ফলাফল বের করে আনেন।   

এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন  ব্রি বরিশাল আঞ্চলিক কার্যালযের প্রধান হাবিবুর রহমান মুকুল। প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে গবেষনার ফলাফল ও বিস্তারিত তথ্য নিয়ে আলোচনা করেন ব্রি গাজীপুর কৃষিতত্ব বিভাগের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড.আবু বকর সিদ্দিক সরকার, অন্যদের মধ্যে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, দৈনিক সত্য সংবাদ পত্রিকার সম্পাদক মীর মনিরুজ্জামান, দৈনিক নয়া দিগন্তের বরিশাল ব্যুরো প্রধান কামাল মাছুদুর রহমান এবং কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন মোঃ জালাল উদ্দিন আকন। খামার ব্যবস্থাপক মো. আবুল হোসেন সহ ব্রি’র সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারী এবং কৃষকরা এসময়ে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য এনপিকে ব্রিকেট গবেষনায় ফসল কর্তনের উপর মাঠ দিবস অনুষ্ঠানে গবেষণার জন্য বেছে নেয়া হয়েছে  গাজীপুর, বরিশাল এবং বরিশালের বাবুগঞ্জ উপজেলা। আর্থিক সহযোগিতা করেছে আইএফডিসি এর এএপিআই প্রকল্প থেকে।