উজিরপুরে ১৫০ একর আমন ধানের জমি নষ্ট করে মাছের ঘের তৈরীর চেষ্টা

 

উজিরপুর সংবাদদাতা ॥ বরিশালের উজিরপুরের বড়াকোঠায় আমন ধানের জমি নষ্ট করে হারাশিয়া বিলে মাছের ঘের করে মাছ চাষের পায়তারা করলে জমির মালিকরা ভূমি দস্যুদের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ করেছে।

বড়াকোঠা বি,কে মাধ্যমিক বিদ্যালয় মাঠে  বুধবার বিকাল ৪ টায় আলম হাওলাদারের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়। সভায় হারাশিয়া বিলের প্রকৃত ভুক্ত ভোগী জমির মালিকরা অভিযোগ করেছেন। তাদের মালিকানা জমিতে পূর্ব পুরুষ থেকে ইরি-বোরো ও আমন ধানের চাষাবাদ করে আসছে। কিন্তু ওই গ্রামের ভূমি দস্যু বলে খ্যাত হানিফ বেপারী, ছত্তার মল্লিক, শহিদ হাওলাদার, খলিল হাওলাদার, নেছার উদ্দিন সহ ১০/১২ জন ভূমি দস্যু তাদের জমিতে অবৈধভাবে বাঁধ নির্মান করে মাছ চাষের পায়তারা করছে। প্রকৃত পক্ষে ওই সকল ভূমি দস্যুদের নামে হারাশিয়া বিলে কোন জমি নেই। তারা গায়ের জোরে বিলে বাঁধ দিয়ে মাছ চাষ শুরু করেছে। ফলে এবারের মৌসুমে চাষীরা আমন ধান চাষ করতে পারবেনা। এর প্রতিবাদে ভুক্তভোগী জমির মালিকরা ভূমি দস্যু সন্ত্রাসীদের হাত থেকে প্রায়ই ১৫০ একর জমি রক্ষার করার জন্য প্রতিবাদ সমাবেশ করেছেন।

ইতিপূর্বে গ্রামবাসী মাননীয় কৃষি মন্ত্রনালয়ের মন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য, বরিশাল জেলা প্রশাসক, বরিশাল পুলিশ সুপার, অফিসার ইনচার্জ উজিরপুর থানায় লিখিতভাবে অভিযোগ দিয়েছে। কিন্তু তারপর প্রভাবশালী মহলটি আইনের তোয়াক্কা না করে গরীব চাষীদের ধান চাষ করতে না দেওয়ার পায়তারায় লিপ্ত রয়েছে। গতকালের প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন স্থানীয় কৃষক ডা: আনিচুর রহমান, সেলিম ফকির, দিলারা বেগম, ইসমাইল ফকির, উপেন্দ্রনাথ মন্ডল প্রমুখ।