বরিশাল কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপারকে সাময়িক বরখাস্ত

নিজস্ব সংবাদদাতা ॥ বরিশাল কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার পার্থ গোপাল বণিককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকা থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব স্বাক্ষরিত বরখাস্তের নির্দেশ সম্বলিত একটি চিঠি ফ্যাক্সযোগে বরিশাল কারাগারে পাঠানো হয়েছে। ঘটনার সত্যতা নিশ্চিত করে বরিশাল কেন্দ্রীয় কারাগারের জেলার মোঃ আবু সায়েম বলেন, সকাল সাড়ে ১০টার দিকে ফ্যাক্সবার্তার মাধ্যমে আমরা এ আদেশ পেয়েছি। একই সাথে বরিশাল জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট ড. আলিমুল্লাহকে কারাগারের দায়িত্ব দেয়া হয়েছে।

বরখাস্তের কারণ হিসেবে কারাগারের একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে, জেল সুপার পার্থ গোপাল বণিক ঢাকা কেন্দ্রীয় কারাগারে কর্মরত থাকাকালীন মানবতাবিরোধী ও যুদ্ধাপরাধের অভিযোগে কারাগারে আটক জামায়াতে ইসলামীর আমীর মাওলানা মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীসহ আরও কয়েকজন জামায়াত নেতাকে মোবাইল ফোনের মাধ্যমে বাইরে কথা বলার সুযোগ করে দিয়েছিলেন। এছাড়াও যশোর কেন্দ্রীয় কারাগারের বিভিন্ন অপরাধের সাথে তিনি জড়িত ছিলেন। এ সবগুলো অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

সূত্রটি আরও জানায়, সিনিয়র জেল সুপার পার্থ গোপাল বণিককে গত বছরের সেপ্টেম্বর মাসে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে শাস্তিমূলক বদলি করা হয় বরিশালে। ওই মাসের ১৩ তারিখ তিনি বরিশাল কেন্দ্রীয় কারাগারে যোগদান করেন।